Home শীর্ষ সংবাদ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ

0

আজ সোমবার শুরু সারা দেশে একযোগে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। তবে পরীক্ষা শুরুর আগ পর্যন্ত প্রশ্নফাঁসের কোনো খবর পাওয়া যায়নি।
এবার ১০ বোর্ডে মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ২ হাজার ৫৪১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ১৪ মে।

আজ পরীক্ষার দিন থেকে পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে পুলিশ।

এবার এই পরীক্ষাকে সামনে রেখে কিছু নতুন সিদ্ধান্তসহ মোট ১৬টি পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা লটারি করে ঠিক করা হবে। পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কোনো মুঠোফোন নম্বরে একাধিকবার একই অঙ্কের টাকার সন্দেহজনক লেনদেন হয়, তাহলে থানায় অবহিত করবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মুঠোফোনসহ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। এ ছাড়া পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং বন্ধ থাকবে।

এইচএসসি পরীক্ষার প্রশ্ন কেনাবেচা ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হতে দেখলে ৯৯৯-তে জানাতে অনুরোধ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রথম দিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএস-এ বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা হচ্ছে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ‍কুরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং বিকালে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here