Home স্বাস্থ্য ও চিকিৎসা অস্ট্রেলিয়ার গবেষণাগারে যৌবনকাল ধরে রাখার ওষুধ আবিষ্কারে সফলতা

অস্ট্রেলিয়ার গবেষণাগারে যৌবনকাল ধরে রাখার ওষুধ আবিষ্কারে সফলতা

রূপকথার গল্প শুনে যে কারোরই দীর্ঘজীবী হতে ইচ্ছা করে। তেমনটা অবাস্তব হলেও যৌবন ধরে রাখা এখন আর কল্পবিজ্ঞান নয়। বাস্তবেই সম্ভব বিজ্ঞানের কল্যাণে। কেননা, বয়স কমানোর এমন ওষুধের খোঁজ মিলেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে। বিশ্ববিদ্যালয়ের ক্যানসার ও বয়স গবেষণা কার্যক্রমের আওতায় বয়সবিরোধী বা বয়স ধরে রাখার ওষুধ আবিষ্কার করেছেন একদল অস্ট্রেলীয় গবেষক। নতুন এ ওষুধের ফলে বদলে যেতে পারে মানুষের বেঁচে থাকার ও মৃত্যুর ধরন। এমনটিই বলছেন অস্ট্রেলিয়ার গবেষকেরা।

গতকাল সোমবার (১৪ মে) গবেষণা দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেন ও ব্রায়েন নতুন এ আবিষ্কারের কথা জানিয়ে বলেন, ‘আমি এ আবিষ্কার দেখে ভীষণ শিহরিত হয়েছি। প্রাথমিক যে ফর্মুলাটি পেয়েছি এতে ৬০ বছর বয়সী দেহের কোষকে ৪০ বছর বয়সী করে ফেলা যাবে।’ আবিষ্কৃত এ ওষুধের মাধ্যমে ডিএনএ-এর পরিবর্তন রোধ করা সম্ভব হবে। এতে ক্যানসার, হৃদ্‌রোগ, কোলেস্টেরল ও বাতের মতো ডিএনএ পরিবর্তনজনিত রোগও প্রতিরোধ করা সম্ভব।

এমন রোগীদের চিকিৎসা করাও সম্ভব হবে এ ওষুধের মাধ্যমে। শিগগিরই এ ওষুধ তৈরি করা শুরু হবে। আগামী বছর নাগাদ ওষুধটি মানুষের ওপর পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। তবে এর জন্য গবেষকদের প্রায় ৩২ কোটি ৫০ লাখ টাকার প্রয়োজন এখন। সূত্র- ৭ নিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.