Home টেকনলোজি হুয়াওয়ে লেনোভোকে তথ্য দিয়ে মার্কিন গোয়েন্দা রোষানলে ফেসবুক

হুয়াওয়ে লেনোভোকে তথ্য দিয়ে মার্কিন গোয়েন্দা রোষানলে ফেসবুক

উম্মাহ আইটি ডেস্ক: ২০১০ সালে চারটি চাইনিজ কোম্পানির সঙ্গে তথ্য বিনিময় সংক্রান্ত চুক্তি করা হয়েছিল বলে জানিয়েছে ফেসবুক। এতে নাম আছে বিশ্বের তৃতীয় বৃহত্তম ফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ের। অন্য তিনটি কোম্পানি হল লেনোভো, অপ্পো ও টিসিএল। চুক্তিগুলো এখনও বহাল আছে। তবে ফেসবুকের কর্মকর্তারা জানিয়েছেন, হুয়াওয়ের সঙ্গে করা চুক্তিটি চলতি সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে।

তারা আরও জানিয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হুয়াওয়ের ফোনের মধ্যেই আছে। তথ্যগুলো কোম্পানিটির সার্ভারে সংরক্ষণ করা হয়নি। তবে শুধু চাইনিজ ফোন নির্মাতা কোম্পানিই নয়- অ্যামাজন, স্যামসাং, ব্ল্যাকবেরি ও অ্যাপলকেও তথ্য নেয়ার সুবিধা দিয়েছিল ফেসবুক।

এ চুক্তিগুলো যখন করা হয় তখন ফেসবুক অ্যাপটি মোবাইলে ভালো মতো চলত না। চুক্তির ফলে ডিভাইস নির্মাতারা ব্যবহারকারীদের ফেসবুকের কিছু ফিচার যেমন ছবি শেয়ার করার সুযোগ করে দেয়।

ফেসবুক অন্যান্য কোম্পানির সঙ্গে তথ্য বিনিময়ের চুক্তি করলেও হুয়াওয়ের সঙ্গে করা চুক্তিটিকেই নিরাপত্তার ওপর হুমকি হিসেবে দেখছেন মার্কিন গোয়েন্দারা। কারণ তাদের ধারণা, যুক্তরাষ্ট্রের ব্যাপারে তথ্য সংগ্রহ করতে চীন সরকার হুয়াওয়ের সহায়তা নিতে পারে।

এ বিষয়ে ফেসবুকের মোবাইল পার্টনারশিপের ভাইস প্রেসিডেন্ট ফ্রান্সিসকো ভারেলা বলেছেন, সারা বিশ্বের মানুষ হুয়াওয়ের পণ্য ব্যবহার করে। নিজেদের সেবা চাইনিজ ডিভাইসে যুক্ত করতে যুক্তরাষ্ট্রের প্রচুর কোম্পানি হুয়াওয়ে ও অন্যান্য কোম্পানির সঙ্গে কাজ করে থাকে।

সোমবার নিউইয়র্ক টাইমসের এক তদন্ত প্রতিবেদনে প্রকাশ পেয়েছে, ৬০ প্রযুক্তি কোম্পানির সঙ্গে চুক্তি করে তাদের ব্যবহারকারীদের তথ্য নেয়ার সুযোগ করে দিয়েছিল ফেসবুক। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.