Home রাজনীতি প্রস্তাবিত বাজেট: জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে: খেলাফত মজলিস

প্রস্তাবিত বাজেট: জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে: খেলাফত মজলিস

খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের এক যৌথ বিবৃতিতে জাতীয় সংসদে অর্থমন্ত্রী উত্থাপিত প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটকে আওয়ামী লীগের নির্বাচনী বৈতরণী পার হওয়ার বাজেট হিসেবে উল্লেখ করে বলেছেন, প্রস্তাবিত বাজেটে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জনগনের উপর অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে এ বছর ৩ লক্ষ ৩৯ হাজার ২৮০ কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে। যা গত বছরের সংশোধিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২৩.৫৩% ভাগ বেশী। প্রতি বাজেটেই সরকার সাধারণ জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিচ্ছে। গরীব মারার এ বাজেট জনগণ মানবে না। নেতৃদ্বয় বলেন, ৪ লক্ষ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত এ বাজেটে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকার বিশাল অংকের ঘাটতি রয়েছে। এ ঘাটতি মেটাতে দেশ-বিদেশ থেকে চড়া সুদে ঋণ নিতে হবে সরকারকে।

শুধু সুদ প্রদানে বাজেটের ১১.১% ব্যয় হবে। বৈদেশিক নিট ঋণের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৫০ হাজার ১৬ কোটি টাকা। বিশেষ করে, দেশীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ৭১ হাজার ২২৬ কোটি টাকা সরকার ঋণ হিসেবে নিয়ে নিলে বেসরকারী ও ব্যক্তিগত খাতে ব্যাংকের বিনিয়োগ বাঁধাগ্রস্থ হবে। অন্যদিকে জনগণের উপর জাতীয় ঋণের বোঝা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। -বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.