Home অন্যান্য জীবিকার তাগিদে দেশ ও প্রিয়জনদের ছেড়ে আসা প্রবাসীদেরকে কোনরূপ হয়রানী করবেন না...

জীবিকার তাগিদে দেশ ও প্রিয়জনদের ছেড়ে আসা প্রবাসীদেরকে কোনরূপ হয়রানী করবেন না : আল্লামা জুনায়েদ আল-হাবীব

স্পেন থেকে এ. রহমান: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্মমহাসচিব, আন্তর্জাতিক ইসলামী ব্যাক্তিত্ব, খতীবে বাঙ্গাল  আল্লামা জুনায়েদ আল হাবীব গত ১১ জুন ফ্রান্স ওকার ভিলা জামে মসজিদে বয়ান ও প্রবাসী মাদারি পুর জেলা এসোসিয়েশন আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে বলেন, জীবনযুদ্ধে নেমে জীবিকার তাগিদে দেশ ও প্রিয়জনদের ছেড়ে আসা প্রবাসীদেরকে কোনরূপ হয়রানীর শিকার করবেন না। প্রবাসীদের উপর সকল প্রকার নির্যাতন, অবহেলা ও হয়রানী বন্ধ করে তাদের সাথে সহানুভূতিপূর্ণ আচরণ করুন।
খতীবে বাঙ্গাল বলেন, অনেক মানুষকেই বাধ্য হয় দেশান্তরী হতে হয়। আর এই দেশান্তরী হওয়া মানুষগুলোর সুন্দর একটা নাম “প্রবাসী”। কিন্তু সুন্দর জীবনের খোঁজে যাওয়া এই প্রবাসীরা কি আসলেই সুন্দর একটা জীবনের দেখা পায়? হয়তো কেও পায় কেও পায় না।
তিনি বলেন, যখনই বাংলাদেশের অর্থনীতির সমৃদ্ধির কথা আসে তখন সবাই একবাক্যে স্বীকার করে নেয় প্রবাসী বাঙ্গালীদের অবদানের কথা। তাদের পাঠানো রেমিটেন্স বাংলাদেশের আয়ের অন্যতম প্রধান উৎস। কিন্তু বাংলাদেশের বাজেটে অর্থমন্ত্রী প্রবাসীদের উপর যে ট্যাক্স ও ভ্যাট আরোপ করেছে, তা প্রবাসীদের জন্য অনেকটা কস্টের কারণ ও হতাশার কারণ হবে। অমানুষিক পরিশ্রম করে যারা দেশে রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকাকে গতিশীল করে, তাদের সাথে এমন আচরণ জুলুমের শামিল হবে।
খতীবে বঙ্গাল দাবী জানান, সরকার যেন প্রবাসীদের ব্যাপকভাবে সুযোগ সুবিধা প্রদান করতে উদ্যোগী হন। বস্তুত সমাজের প্রতিটি স্তরে চরমভাবে অবহেলা করা হয় আমাদের এইসব প্রবাসীদের, এগুলো করা থেকে আমাদের বিরত থাকতে হবে।
ইফতার মাহফিলে রমজানের গুরুত্বপূর্ণ বয়ানের পাশাপশি তিনি আরো বলেন, প্রবাসে প্রবাসীরা যা অর্জন করেন সেটা অর্থ কিংবা শিক্ষা যাই হোক না কেন সেটা, তা অবর্ণনীয় কষ্টের ফসল ছাড়া কিছুই না। প্রবাসীরা দেশের শিক্ষা ও অর্থনৈতিক মান-উন্নয়নে অবদান রেখে সততার সাথে কাজ করে যাচ্ছেন। দেশের সাধারণ মানুষ প্রবাসীদের এই ত্যাগ ও কুরবানীকে শ্রদ্ধার সাথে স্মরণ করে থাকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.