Home অন্যান্য ঢাকা উত্তরা রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার ছাত্রী তাজমিরা’র বেফাক কেন্দ্রীয় পরীক্ষায় ৮ম...

ঢাকা উত্তরা রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার ছাত্রী তাজমিরা’র বেফাক কেন্দ্রীয় পরীক্ষায় ৮ম স্থান লাভ করেছে

রাজধানী ঢাকার উত্তরা ১১ নং সেক্টর মডেল টাউনের শাহ মাখদুম এভিনিউ এ অবস্থিত রওজাতুস সালিহাত মহিলা মাদরাসার উচ্চ মাধ্যমিকের (শোরাকায়ে শরহে বেক্বায়া) ছাত্রী মুসাম্মত তাজমিরা বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড (বেফাক) পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ৮ম স্থান লাভ করতে সক্ষম হয়েছে। পরীক্ষার ফলাফলে সে সম্মিলিত ৭০০ নম্বরের মধ্যে ৬৩৬ নম্বর অর্জন করে মেধা তালিকার ৮ নম্বরে স্থান করে নিতে সক্ষম হয়।

তাজমিরা’র এই সাফল্যে তার পিতা-মাতা ও রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা নাজমুল হাসান গভীর সন্তোষ প্রকাশ করে তাজমিরার আগামী দিনে আরো সাফল্যের জন্য সকলের দোয়া চেয়েছেন। হাফেজ মাওলানা নাজমুল হাসান বলেন, আমাদের মেধাবী শিক্ষিকাবৃন্দ মাতৃস্নেহে ছাত্রীদের ক্লাস নেয়াসহ সকল বিষয়ে তদারকী করে থাকেন। যে কারণে আমাদের প্রতিষ্ঠানের ছাত্রীরা ধারাবাহিকভাবেই সফলতা পেয়ে আসছে। তিনি বলেন, গত দুই বছর প্রাথমিক সমাপনী পরীক্ষাতেও আমাদের শিক্ষার্থীরা ১০০ ভাগ জিপিএ-৫ ফলাফল অর্জন করে সাড়া জাগাতে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, মুসলিম নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার অপূর্ব সমন্বয়ে গড়া রওজাতুস সালিহাত মহিলা মাদরাসাটি বাংলাদেশের অন্যতম বিখ্যাত দ্বীনি শিক্ষাকেন্দ্র জামিয়া মাদানিয়া বারিধারার সহযোগী পরিচালক হাফেজ মাওলানা নাজমুল হাসান প্রতিষ্ঠা করেছেন। তাঁর নিবিড় তত্ত্বাবধান ও পরিচালনায় মাদ্রাসাটি অভিভাবক মহলে বেশ সুনাম ও খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে।

রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসায় প্রাথমিক, হিফজ, কিতাব বিভাগে পাঠদান করা হয়। এছাড়া বয়স্ক, গৃহিনী ও পেশাজীবি নারীদের জন্য খন্ডকালীন কুরআন শিক্ষা বিভাগ রয়েছে। এতে ইসলামের প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল, জরুরী ধর্মীয় জ্ঞান ও সহীহ শুদ্ধভাবে কুরআন তিলাওয়াত শেখার ব্যবস্থা রেখেছি।

প্রাথমিক বিভাগঃ ছোটদের জন্য পাঁচ বছরের প্রাথমিক কোর্স, কুরআন শরীফ বিশুদ্ধ তিলাওয়াত, নির্বাচিত সূরা ও হাদীস মুখস্তকরণ, আরবি, উর্দু, বাংলা, ইংরেজি, গণিত, ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, মাসআলা-মাসায়েল, আদব-আখলাক ও অন্যান্য বিষয়ের সমন্বয়ে গঠিত ৫ম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা কোর্স সম্পন্নকরণ।

হিফজ বিভাগঃ সম্পূর্ণ ভিন্ন ও নিরিবিলি পরিবেশে সীমিত সংখ্যক আসনে সুদক্ষ হাফেজা দ্বারা পরিচালিত আধুনিক হিফজ বিভাগ।

কিতাব বিভাগঃ আরবি ভাষায় দক্ষ শিক্ষিকা দ্বারা পরিচালিত। বাংলা, ইংরেজী ভাষার গুরুত্বসহ বেফাক সিলেবাসের সমন্বয়ে ৮ বছরে দাওরায়ে হাদীস পর্যন্ত শিক্ষার সু-ব্যবস্থা আছে।

খন্ডকালীন কুরআন শিক্ষাঃ বয়স্কা মহিলাদের জন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল ও নির্বাচিত সূরা মুখস্ত করার ব্যবস্থা। তাছাড়া এই বিভাগে স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রীদের জন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, হাতে কলমে নামাযের তালিম ও প্রয়োজনীয় মাসআলাসমূহের শিক্ষাদান করা হয়।

প্রতিষ্ঠানটির পড়ালেখার পরিবেশ ও বৈশিষ্ট্য সম্পর্কে পরিচালক হাফেজ মাওলানা নাজমুল হাসান বলেন, ‘রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা’র শিক্ষাক্রমে কওমি সিলেবাস ও আধুনিক শিক্ষার অপরূপ সমন্বয়ের চেষ্টা করা হয়েছে। সিকিউরিটি গার্ডের সার্বক্ষণিক নিরাপত্তা তদারকিতে প্রতিষ্ঠানটিতে শতভাগ শরয়ী পর্দা মেনে চলতে হয় শিক্ষিকা-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারী সকলকেই। শিক্ষাক্রম পরিচালনায় বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ সুযোগ্য আলেমা ও জেনারেল শিক্ষিকাবৃন্দের মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করেছি। পাশাপাশি ছাত্রীদের জন্য সরকারী বোর্ড পরীক্ষায় অংশগ্রহণেরও সু-ব্যবস্থা আছে। সাধারণ পাঠ্য শিক্ষার পাশাপাশি ছাত্রীদের আদব, আখলাক ও চরিত্র গঠনের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়। ছাত্রীদের মন মানসিকতা ও বহুমুখী বিকাশের জন্য সমৃদ্ধ লাইব্রেরী, সাহিত্য ও সংস্কৃতি চর্চা ও প্রতিযোগিতায় অংশ নেয়ার ব্যবস্থা আছে।

প্রতিষ্ঠানটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। প্রতিষ্ঠানের ছাত্রীদের জন্য মাতৃস্নেহে ও সার্বক্ষণিক তত্ত্বাবধানে তা’লিম ও আমলের এক মনোমুগ্ধকর পরিবেশ নিশ্চিত করা হয়ে থাকে। ছাত্রীদের জন্য অভিজ্ঞ ডাক্তার দ্বারা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার সু-ব্যবস্থা আছে। আবাসিক ছাত্রীদেরকে স্বাস্থ্যসম্মত ও রুচিশীল খাবার ও নাস্তা পরিবেশন হয়।

প্লে থেকে বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে পাঠদানসহ বিশুদ্ধ কুরআন শিক্ষা ও দ্বীনের আবশ্যকীয় বিষয়াদী শিক্ষা প্রদানের মাধ্যমে ছাত্রীদের যে কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য দক্ষ ও উপযুক্ত করে গড়ে তোলা হয়। তাছাড়া প্রবাসী অভিভাবকগণের সন্তানদের অভিভাবকত্ব গ্রহণও করে থাকি আমরা।

রওজাতুস সালিহাত মহিলা মাদরাসায় যোগাযোগ করতে “বাড়ী- ১২, শাহ মাখদুম এভিনিউ, সেক্টর- ১১, উত্তরা মডেল টাউন, ঢাকা- ১২৩ “ এই ঠিকানাটি নোট করুন। মোবাইল ফোন- ০১৭০৭-৩৩৪০০৭ (অফিস), ০১৭২০-২৩৬০৬১ (পরিচালক)।

[ মাদ্রাসাটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই লেখার উপর ক্লিক করুন ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.