Home অর্থনীতি ব্যাংক খাতে স্বল্পমেয়াদে আমানত গ্রহণ ও দীর্ঘমেয়াদে ঋণ বিতরণ আর্থিক ব্যবস্থাপনাকে আরও...

ব্যাংক খাতে স্বল্পমেয়াদে আমানত গ্রহণ ও দীর্ঘমেয়াদে ঋণ বিতরণ আর্থিক ব্যবস্থাপনাকে আরও বিপজ্জনক করে তুলছে: রেহমান সোবহান

ব্যাংক খাতে এখন স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হচ্ছে। এখন বাণিজ্যিক ব্যাংকগুলো স্বল্পমেয়াদি আমানতের ওপর নির্ভরশীল। দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার ফলে এসব স্বল্পমেয়াদি আমানতকারীদের জন্য ঝুঁকি বাড়ছে; যা আর্থিক ব্যবস্থাপনাকে আরও বিপজ্জনক করে তুলছে।

গতকাল (২৪ জুন) রবিবার সিপিডি আয়োজিত বাজেট-বিষয়ক সংলাপে সভাপতির বক্তব্যে বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান এসব কথা বলেন। রাজধানীর লেকশোর হোটেলে এই সংলাপ অনুষ্ঠান হয়। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। সঞ্চালনা করেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিএনপি নেতা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, বিশিষ্ট অর্থনীতিবিদ ও সিপিডির বিশেষ ফেলো রওনক জাহান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, সাবেক বাণিজ্যসচিব সোহেল আহমেদ চৌধুরী প্রমুখ।

রেহমান সোবহান আরও বলেন, দীর্ঘ মেয়াদের বিনিয়োগের জন্য বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান তৈরি করা হয়েছিল। আশি ও নব্বইয়ের দশকে এসব প্রতিষ্ঠানের ঋণখেলাপি হয়েছিল। অন্যদিকে দীর্ঘমেয়াদি ও বড়, নতুন বিনিয়োগের উৎস হিসেবে পরিচিত শেয়ারবাজার কার্যকর নয়। তিনি মনে করেন, ঋণের প্রাপ্যতা ও বিনিয়োগের সুরক্ষার জন্য আর্থিক খাতের কাঠামোগত সংস্কার প্রয়োজন। খেলাপি ঋণ সমস্যার দ্রুত সমাধান হওয়া উচিত।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ব্যাংক নিয়ে যে দুর্ভাবনা আছে, তা ঠিক করতে দুই মাসই যথেষ্ট। ব্যাংক খাতের খারাপ যারা, তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে। পাওনা আদায় করা হবে।

বিএনপি নেতা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশ থেকে বছরে ৮ থেকে ১০ বিলিয়ন ডলার পাচার হয়ে যাচ্ছে। কানাডায় কারা কোন মার্কেটের মালিক, লন্ডনে কাদের কী আছে আমরা জানি- এরা কারা। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বলব, তাঁদের তালিকা করুন। তিনি বলেন, ভোটের প্রয়োজনীয়তা না থাকায় এবারের বাজেটে ভোটারদের জন্য কিছু রাখা হয়নি। ধনী ৫ শতাংশ মানুষ এখন নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে থাকে। তাদের জন্য বাজেটে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির বলেন, বেসরকারি বিনিয়োগ স্থবির হয়ে আছে। কোথায় যেন আস্থার অভাব আছে। তিনি মনে করেন, ব্যাংকগুলোকে সরকার নতুন করে তহবিল দিচ্ছে। এতে ব্যাংকগুলোর অদক্ষতাই প্রকাশ পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.