Home আন্তর্জাতিক হরমুজ প্রণালি কেন এত গুরুত্বপূর্ণ?

হরমুজ প্রণালি কেন এত গুরুত্বপূর্ণ?

0

ইন্টারনেট: হরমুজ প্রণালি হলো ইরান ও ওমানের মাঝখানে অবস্থিত একটি সরু জলপথ। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বর্তমানে বিশ্বের ৩০ শতাংশ জ্বালানি তেল এই জলপথ দিয়ে রপ্তানি হয়। জলপথটির সবচেয়ে সরু অংশের প্রস্থ ২১ মাইল। এর মধ্যে কেবল চার কিলোমিটার জাহাজ চলাচলের জন্য উপযোগী। জাহাজ চলাচলের জন্য একেক পাশে দুই কিলোমিটার প্রস্থের একটি করে লেন রয়েছে।

এই প্রণালি দিয়েই এশিয়া, ইউরোপ আমেরিকাসহ বিভিন্ন অঞ্চলের তেলের চাহিদা পূরণ হয়। এ প্রণালি দিয়েই ওমান উপসাগর ও আরব সাগরের সঙ্গে যুক্ত হয়েছে সৌদি আরবের মতো বৃহৎ তেল রপ্তানিকারকগুলো দেশগুলো।

মার্কিন জ্বালানি তথ্য প্রশাসন কর্তৃপক্ষের এক তথ্যে এর আগে বলা হয়েছে, ২০০৯ সালে সমুদ্রপথে তেল বাণিজ্যের ৩৩ শতাংশ হয়েছে হরমুজ প্রণালি দিয়ে। এর আগে ২০০৮ সালে হয়েছিল ৪০ শতাংশ বাণিজ্য।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের তেল রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়ার পর ইরানও পাল্টা হুমকি দিয়ে বলেছে, ইরানকে তেল রপ্তানি করতে না দিলে মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশও তেল রপ্তানি করতে পারবে না।

তবে হরমুজ প্রণালি বন্ধ করে দেয়ার ইরানী হুমকির পর আমেরিকা এটাকে ইরানের ভয়ংকর ছেলেখেলা বলে এর কঠোর পরিণতির পাল্টা হুমকি দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.