Home জাতীয় শায়খুল হাদীস (রাহ.)এর নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে: আল্লামা কাসেমী

শায়খুল হাদীস (রাহ.)এর নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে: আল্লামা কাসেমী

0

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব ও জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা’র প্রতিষ্ঠাতা পরিচালক শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, দরস, দাওয়াত ও তাবলীব এবং ইসলামী রাজনীতির ময়দানে বর্ষীয়ান আলেমে-দ্বীন ও শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক (রাহ.) ছিলেন অতুলনীয় এক উজ্জ্বল নক্ষত্রের মতো৷ ইলমে হাদীস দরসের মসনদে তিনি যেমন ছিলেন প্রাজ্ঞ ও নিরলস, তেমনি দেশ ও জাতির যে কোন প্রয়োজনে, দুর্দিনে ময়দানে তিনি ছিলেন নিরলস সিপাহসালার ও বীরের বেশে। উলামায়ে কেরাম ও জাতীয় ঐক্য তাঁর প্রচেষ্টা ও নিরলস উদ্যোগ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে। কওমী মাদ্রাসা শিক্ষার উন্নয়ন এবং সনদের স্বীকৃতির দাবিতে তাঁর আত্মত্যাগ ভবিষ্যতের জন্য নজির হয়ে থাকবে।

গতকাল (৮ আগস্ট) বুধবার শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক (রাহ.)এর ইন্তিকালে স্মৃতিচারণ করতে গিয়ে আল্লামা নূর হোসাইন কাসেমী এসব কথা বলেন।

আল্লামা নূর হোসাইন কাসেমী আরো বলেন, অর্ধ শতাব্দীরও অধিক সময় তিনি হাদীস শাস্ত্রের অন্যতম বিখ্যাত গ্রন্থ “বোখারী শরীফের” দরস দিয়েছেন৷ অন্যদিকে তিনি এই বুখারী শরীফ সর্বপ্রথম বাংলায় অনুবাদ করে এক অন্যতম কৃতিত্বের স্বাক্ষর রেখে গেছেন। তিনি বাতিলের সাথে কখনো সামান্যতমও আপোষকামিতা করেননি। এই দেশের ইসলামী রাজনীতির ময়দানে তিনি আমাদের সকলের পথিকৃৎ হয়ে থাকবেন। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙ্গনের প্রতিবাদে তিনি ভারত অভিমুখে ঐতিহাসিক লংমার্চের যে ডাক দিয়েছিলেন, তা সারা বিশ্বের মনোযোগ আকর্ষণে সক্ষম হয়েছিল। বৃটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের সময় কিশোর বয়সেও তিনি একজন বীর যোদ্ধার ভূমিকা রেখেছিলেন।এক কথায়, ঈমান-আক্বীদার সুরক্ষার আন্দোলন, দেশ ও জাতির স্বার্থে শির উঁচু রাখার লড়াই, দ্বীনি ইলমের প্রসার-প্রসার এবং উলামায়ে কেরামের মাঝে ঐক্য প্রতিষ্ঠায় সারা জীবনই তিনি সাধনা করে গেছেন।

আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক (রাহ.)এর জীবন ও কর্ম থেকে উলামায়ে কেরাম ও ইসলামী নেতৃত্বের পথনির্দেশনা লাভের অগণিত খোরাক রয়েছে। পরম করুণাময় আল্লাহর দরবারে প্রার্থনা করছি, তিনি যেন এই মহান বুযুর্গ আলেমকে জান্নাতের উঁচু মাকামে আপন রহতের ছায়াতলে রাখেন। আমীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.