Home রাজনীতি উইঘুর মুসলমানরা দীর্ঘকাল যাবৎ চীনা কমিউনিস্ট সরকারের জুলুম নির্যাতনের শিকার: খেলাফত মজলিস

উইঘুর মুসলমানরা দীর্ঘকাল যাবৎ চীনা কমিউনিস্ট সরকারের জুলুম নির্যাতনের শিকার: খেলাফত মজলিস

0

চীনের স্বয়ত্বশাসিত জিনিজিয়াং প্রদেশের প্রায় ১০ লক্ষ উইঘুর মুসলমানকে চীন সরকার কর্তৃক বিভিন্ন নির্যাতন ক্যাম্পে আটকে রাখার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, জিনজিয়াংযের উইঘুর মুসলমানরা দীর্ঘকাল যাবৎ চীনা কমিউনিস্ট পার্টি শাসিত সরকারের জুলুম নির্যাতনের স্টীম রোলারের শিকার। চীন বহু বছর যাবৎ উইঘুর মুসলমানদের ধর্মীয় স্বাধীনতাকে সংকুচিত করে রেখেছে। রমজান মাসে রোজা পালনে নিষেধাজ্ঞা, হিযাবধারী নারীদের পোশাক কেটে ছোট করে দেয়ার মত ন্যাক্কারজনক ঘটনা ঘটছে প্রতিনিয়তই।

খেলাফত মজলিস শীর্ষ নেতৃদ্বয় আরো বলেন, সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদন মোতাবেক জিনজিয়াং প্রদেশের অন্ততঃ ১০ লক্ষ মুসলমানকে কথিত উগ্রবাদের অযুহাতে বিভিন্ন ক্যাম্পে আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। কমিউিনিস্ট মতবাদ গ্রহণে বাধ্য করা হচ্ছে। যা সর্ম্পূণরূপে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতার লংঘন। এভাবে মুসলমানদের উপর চীন সরকারের এহেন জুলূম নির্যাতনের খবরে বিশ্বের কোটি কোটি মুসলমান অত্যন্ত ক্ষুদ্ধ ও ব্যথিত। জিনজিয়াংয়ের উইঘুর মুসলমাদের উপর পরিচালিত চীনের এ জুলুম নির্যাতন বন্ধে বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধভাবে ভূমিকা পালন করতে হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় চীন সরকার কর্তৃক নির্যাতন ক্যাম্পে আটক জিনিজিয়াংয়ের ১০ লক্ষ উইঘুর মুসলমাকে অবিলম্বে মুক্তি দিয়ে তাদের ধর্মীয় ও রাজনৈতিক স্বাধীনতা সমুন্নত রাখার জন্যে চীন সরকারে প্রতি জোর দাবী জানন। একই সাথে জাতিসংঘ, ওআইসিসহ বিশ্বসম্প্রদায়কে জাতিগত উইঘুর মুসলমানদের উপর চীনা কমিউনিস্ট সরকারের নির্যাতন বন্ধে বলিষ্ঠ ভূমিকা পালনের আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.