Home জাতীয় ঘূর্ণিঝড় ‘তিতলি’র অন্ধ্র ও ওডিশ্যায় আঘাত: এখন গতিমুখ পশ্চিমবঙ্গের দিকে

ঘূর্ণিঝড় ‘তিতলি’র অন্ধ্র ও ওডিশ্যায় আঘাত: এখন গতিমুখ পশ্চিমবঙ্গের দিকে

0
– প্রতিকী ছবি।

উম্মাহ ডেস্ক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় তিতলি আজ বৃহস্পতিবার সকালে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওডিশা রাজ্যের সমুদ্র উপকূলে আছড়ে পড়েছে। তিতলি এখন যাচ্ছে পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলের দিকে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানা যায়।

বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, তিতলির প্রভাবে বাংলাদেশে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়োহাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আজ সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। গতকাল তিতলির প্রভাবে দেশের বিভিন্ন স্থানে কিছু বৃষ্টি হয়েছে। দিনের প্রায় পুরো সময় আকাশ ছিল মেঘাচ্ছন্ন। ফলে তাপমাত্রা অনেকটা সহনীয় পর্যায়ে নেমে আসে।

খবরে প্রকাশ, আজ সকালে অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলাম ও ওডিশার গোপালপুরে তিতলি যখন আছড়ে পড়ে, তখন ঘণ্টায় এর গতিবেগ ছিল ১২৬ কিলোমিটার। এর মধ্যে ওডিশা সরকার উপকূলবর্তী এলাকার তিন লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়েছে। ওডিশা সরকার আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার দুই দিনের জন্য স্থানীয় সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে।

তিতলির কারণে ওডিশার গোপালপুর-বেরহামপুর সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে বহু বাড়িঘর, গাছপালা, বিদ্যুতের খুঁটিও। সমুদ্র এখন উত্তাল। তিতলির প্রভাবে পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। বলা হয়েছে, তিতলি অভিমুখ ঘুরিয়ে পশ্চিমবঙ্গে ঢুকে পড়বে।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর বলেছে, আজ তিতলি পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে। তিতলি ঝড়ের গতি কমে দাঁড়াতে পারে ঘন্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। এর মধ্যে অন্ধ্র প্রদেশ ও ওডিশা উপকূলের গোপালপুর থেকে অন্ধ্র প্রদেশের কলিঙ্গপত্তম অঞ্চলজুড়ে আছড়ে পড়েছে তিতলি। ওডিশার গঞ্জাম জেলায় তিতলি ভয়াবহ রূপ নিয়েছে।

তিতলির প্রভাবে গত বুধবার দুপুর থেকে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। কলকাতা শহর ও পার্শ্ববর্তী এলাকায় ঝোড়ো বাতাস রয়েছে।

আবহাওয়া দপ্তর পশ্চিমবঙ্গ থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের অবিলম্বে ফিরে আসার জন্য আহ্বান জানিয়েছে। পশ্চিমবঙ্গের দীঘা সমুদ্র উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করে মাইকে পর্যটকদের সমুদ্রের তীরে না যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। জেলেদেরও ফিরে আসার জন্য আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, তিতলি নামটি দিয়েছে পাকিস্তান। এটা উর্দু ও হিন্দি ভাষায় সমানভাবে পরিচিত, যার অর্থ প্রজাপতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.