Home আন্তর্জাতিক ‘কংগ্রেস কেন্দ্রে সরকার গড়লে তিন তালাক বিরোধী আইন বাতিল করবে’

‘কংগ্রেস কেন্দ্রে সরকার গড়লে তিন তালাক বিরোধী আইন বাতিল করবে’

0

উম্মাহ অনলাইন: ২০১৯-এ কেন্দ্রে সরকার গড়তে সক্ষম হলে বিজেপি সরকারের ‘তিন তালাক বিরোধী আইন’ বাতিল করবে কংগ্রেস। দলের মহিলা শাখার প্রধান সুস্মিতা দেব গতকাল বৃহস্পতিবার দলের সংখ্যালঘু শাখার কনভেনশনে এই গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন। তাঁর দাবি, তিন তালাক আইনের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন এক পরিস্থিতি তৈরি করেছেন, যাতে মুসলিম পুরুষদের সঙ্গে বিরোধ, সংঘাতে জড়িয়ে পড়েন মুসলিম মহিলারা।

তিনি বলেন, অনেকে আমাদের বলেছেন, তিন তালাক বিল পাশ হলে মহিলাদের হাত শক্ত হবে। কিন্তু আমরা ওই আইনের বিরোধিতা করেছি। কেননা মোদিজি এটাকে অস্ত্র করে মুসলিম পুরুষদের জেলে পাঠিয়ে থানায় দাঁড় করাতে চাইছেন। দেশব্যাপী মুসলিম মহিলারা ওই আইনের ‘বিরুদ্ধে কয়েক কোটি চিঠি লিখে, স্বাক্ষর সংগ্রহ অভিযান চালিয়ে, বিদ্রোহ করেছেন’ বলে দাবি করে তাঁদের প্রশংসা করেন সুস্মিতা। তিনি বলেন, কংগ্রেস সংসদে এর সরব বিরোধিতা করেছে। আপনাদের কথা দিচ্ছি, ২০১৯-এ কংগ্রেস সরকার গড়লে আইনটা বাতিল করব আমরা। তবে এটাও স্পষ্ট জানাই, মহিলাদের প্রকৃত ক্ষমতায়নে যে সরকার, যে আইনই আনুক, কংগ্রেস তা সমর্থন করবে।

প্রস্তাবিত আইনে একতরফা তিন তালাক ঘোষণা বেআইনি, অগ্রহণযোগ্য বলা হয়েছে, যার শাস্তি মুসলিম পুরুষের তিন বছরের কারাবাস। মুসলিম মহিলা (বিবাহ অধিকার সুরক্ষা) বিল, ২০১৮ লোকসভায় আগে পাশ হওয়া ও রাজ্যসভায় বকেয়া একটি বিলের বদলে আনা হয়। আগের বিলে রাজ্যসভায় কয়েকটি দল আপত্তি তোলায় তাকে গ্রহণযোগ্য করতে তাতে জামিনের সংস্থান সহ কয়েকটি সংশোধন করে সরকার। প্রথমটির মেয়াদ শেষ হতে চলায় সম্প্রতি নতুন করে অর্ডিন্যান্স আনা হয়।

বিরোধীদের দাবি, ডিভোর্সকে শাস্তিযোগ্য অপরাধ গণ্য করা যায় না, বিলের বিধিগুলি সংবিধানের মৌলিক ধারার পরিপন্থী। সূত্র- বেঙ্গল রিপোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.