Home জাতীয় কওমী ধারার পরিবর্তন নয়, বরং সরকারী শিক্ষাকে কওমী ধারায় নিয়ে আসতে হবে:...

কওমী ধারার পরিবর্তন নয়, বরং সরকারী শিক্ষাকে কওমী ধারায় নিয়ে আসতে হবে: বেফাক

0

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র গত ৩ ফেব্রুয়ারী সংসদে ‘কওমী শিক্ষাকে বাংলাদেশের প্রচলিত মূলধারার শিক্ষায় অন্তর্ভুক্ত করতে চাই’ উল্লেখ করে যে বক্তব্য দিয়েছেন, তার তীব্র প্রতিবাদ করেছে।

গতকাল (১০ ফেব্রুয়ারি) রবিবার সকালে অনুষ্ঠিত মজলিসে শূরার বৈঠক থেকে এ প্রতিবাদ জানানো হয়। এতে সভাপতিত্ব করেন বেফাকের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদীস মাওলানা আরশাফ আলী।

বৈঠক শেষে বেফাকের পক্ষ থেকে বলা হয়, হাজার বছর ধরে উপমহাদেশে চলে আসা দরসে নেজামের শিক্ষা ব্যবস্থাই আজকের কওমী শিক্ষা ব্যবস্থা। আর সরকার পরিচালিত শিক্ষা পদ্ধতি হচ্ছে বিদেশি ইংরেজ প্রবর্তিত। তাই কওমী ধারার পরিবর্তন নয়, বরং ইংরেজ প্রবর্তিত বর্তমান সরকারী শিক্ষা ধারাকে কওমী ধারায় নিয়ে আসতে হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা নূরুল ইসলাম, মধুপুরের পীর মাওলানা আব্দুল হামিদ, মাওলানা ছফিউল্লাহ, মাওলানা সাজেদুর রহমান, মাওলানা যোবায়ের আহমাদ চৌধুরী, মাওলানা মাহফুজুল হক, মুফতী নুরুল আমীন, মুফতী ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহউদ্দীন রাজু, মুফতী নেয়ামতুল্লাহ, মাওলানা কেফায়েতুল্লাহ আযহারী, মুফতী মিজানুর রহমান সাঈদ, মাওলানা আনোয়ার, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মাওলানা ওবায়দুর রহমান মাহবুব, মাওলানা মুনিরুজ্জামান, মাওলানা মসউদুল করীম, মাওলানা যোবায়ের আহমাদ আনসারী, মাওলানা রুহুল আমীন খান উজানবী, মাওলানা আব্দুল রব ইউসুফী, মাওলানা নেয়ামতুল্লাহ ফরিদী প্রমুখ।

প্রসঙ্গত গত ৩ ফেব্রুয়ারি জাতীয় সংসদে রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হকের কওমী শিক্ষা প্রতিষ্ঠানের সনদের স্বীকৃতি পরবর্তী অবকাঠামো নির্মাণে সরকারের উদ্যোগ সম্পর্কিত একটি সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, “কওমী মাদরাসায় যে ১৫ লক্ষাধিক শিক্ষার্থী পড়াশোনা করেন তাদের আমাদের মূলধারায় অন্তর্ভুক্ত করার জন্য কওমী মাদরাসার যে ডিগ্রিকে মাস্টার্স এর সমমান স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে সেটিরই ধারাবাহিকতায় পুরো কওমী মাদরাসার বিষয়টিকে আমরা আমাদের মূলধারায় অন্তর্ভুক্ত করতে চাই এবং সে ক্ষেত্রে অবশ্যই এ শিক্ষাব্যবস্থার যেসব প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর উন্নয়নের ব্যাপারটিও নিশ্চয়ই আমরা একইভাবে বিবেচনা করব”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.