Home আন্তর্জাতিক অরুণাচল সফরে নরেন্দ্র মোদি: প্রতিবাদ করছে চীন

অরুণাচল সফরে নরেন্দ্র মোদি: প্রতিবাদ করছে চীন

0
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। ছবি- সংগৃহীত।

উম্মাহ অনলাইন: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সীমান্তবর্তী বিতর্কিত অরুণাচল প্রদেশ সফর করার পর কড়া প্রতিবাদ করেছে চীন। অরুণাচল প্রদেশ নিয়ে ১৯৬২ সালে দুই প্রতিবেশী দেশ যুদ্ধে জড়িয়ে পড়েছিল।

আগামী মে মাসে ভারতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি বা বিজেপির পক্ষে সমর্থন বাড়ানোর জন্য মোদি অরুণাচল প্রদেশ সফরে যান। এ সম্পর্কে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল (শনিবার) বলেন, “চীন সরকার কখনো অরুণাচলকে ভারতের প্রদেশ হিসেবে স্বীকৃতি দেয়নি। সে কারণে নরেন্দ্র মোদির এ সফরের বিরুদ্ধ কঠোর প্রতিবাদ করছে বেইজিং।”

চুনইং ভারতীয় নেতাদের এমন সব কাজকর্ম থেকে বিরত থাকার আহ্বান জানান যা সীমানা প্রশ্নকে জটিল করে তুলবে। চীনের স্বার্থ ও উদ্বেগের প্রতি সম্মান দেখাতেও তিনি ভারতীয় নেতাদের প্রতি আহ্বান জানান।

সম্প্রতি দু দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের চেষ্টা সত্ত্বেও অরুণাচল ইস্যুটি বেইজিংয়ের কাছে স্পর্শকাতর বলেই গণ্য হচ্ছে। অরুণাচল প্রদেশকে চীন দক্ষিণ তিব্বত বলে অভিহিত করে থাকে। ২০১৭ সালে এ প্রদেশে একটি রাস্তা নির্মাণের ঘটনাকে কেন্দ্র করে দু পক্ষ অনেকটা যুদ্ধের মুখে চলে গিয়েছিল। সূত্র- পার্সটুডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.