Home শীর্ষ সংবাদ বাংলাদেশ-ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে: শেখ হাসিনা

বাংলাদেশ-ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে: শেখ হাসিনা

0
- ফাইল ছবি।

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সুসম্পর্ক বিশ্বে দৃষ্টান্ত উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যতেও দুদেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

গতকাল (সোমবার) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে প্রদত্ত ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়া দিল্লীতে তাঁর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যোগদান করেন।

এ সময় প্রধানন্ত্রী শেখ হাসিনা বলেন, বহুমুখী ও বহুমাত্রিক সহযোগিতার ফলে আমাদের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিশ্ববাসীর সম্মুখে সু-প্রতিবেশীসুলভ সম্পর্কের দৃষ্টান্তরূপে পরিগণিত হচ্ছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে ভারত সরকারের অনুদান অর্থায়নে জামালপুর, শেরপুর, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। একই সঙ্গে ভারত সরকারের অনুদান সহায়তার আওতায় পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভায় ১১টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট উদ্বোধন করেন। সার্ক দেশগুলোতে ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক-এনকেএন সম্প্রসারণের আওতায় বাংলাদেশে এনকেএন সম্প্রসারণ কার্যক্রমের উদ্বোধন করেন হাসিনা-মোদি। এছাড়া ভারত থেকে প্রাপ্ত ঋণে কেনা ৬০০ বাস ও ৫০০ ট্রাক বিআরটিসিকে সরবরাহ উদ্বোধন করেন তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় দু’দেশের মধ্যকার বাণিজ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন্ ক্ষেত্রে দুদেশের সম্পর্কে কথা উল্লেখ করেন। ভিডিও কনফারেন্সে নরেন্দ্র মোদি জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান।  পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.