Home আঞ্চলিক মেখল মাদরাসার তিন ছাত্রের বিরল কৃতিত্ব : মুখস্ত করেছে আরবী কিতাব মাকামাতে...

মেখল মাদরাসার তিন ছাত্রের বিরল কৃতিত্ব : মুখস্ত করেছে আরবী কিতাব মাকামাতে হারীরী

0

এইচএম জুনায়েদ: শায়েখ আবুল কাসেম বিন আলী আল-হারীরী আল-বসরী রচিত আরবী সাহিত্যের অদ্বিতীয় কিতাব মাকামাতে হারীরী মুখস্ত করে বিরল কৃতিত্ব অর্জন করেছে মুফতীয়ে আযম ফয়জুল্লাহ (রাহ.)এর স্মৃতি বিজড়িত চট্টগ্রাম আল-জামিয়াতুল ইসলামীয়া হামীউস সুন্নাহ মেখল মাদরাসার তিনজন মেধাবী ছাত্র ।

গতকাল ১১ মার্চ সোমবার বাদ যোহর মাদরাসার বায়তুর রহমান কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী সভায় কৃতি ছাত্রদের হাতে পুরস্কার তুলে দেন মাদরাসার মহাপরিচালক আল্লামা নোমান ফয়জী এবং মাদরাসার সিনিয়র মুফতী ও মাকামাতে হারীর’র উস্তায আল্লামা মুফতী মুহাম্মাদ আলী কাসেমী৷ এ সময় জামিয়ার অন্যান্য উস্তায ও সকল ছাত্রবৃন্দ উপস্থিত ছিলেন ।

মাকামাতে হারীরী কিতাব সম্পর্কে মুফতী মুহাম্মাদ আলী কাসেমী বলেন, দীর্ঘদিন যাবত মেখল মাদরাসায় আমি এই কিতাবের দরস দিচ্ছি ৷ মাকামাতে হারীরী আরবী সাহিত্যের একটি অদ্বিতীয় কিতাব । এর লেখক আল্লামা হারীরী (রাহ.) আরবী ভাষা ও সাহিত্যে ছিলেন অনন্য ৷ কিতাবের প্রায় প্রতিটি শব্দ কুরআন, হাদীস থেকে চয়নকৃত ৷ সরকারী মাদরাসা ও কওমী মাদরাসায় এই কিতাব পাঠ্যপুস্তক হিসেবে রয়েছে ।

তিনি বলেন, আল্লামা হারীরীর এ মাকামাতে আরবীভাষায় প্রচলিত বিভিন্ন প্রবাদ-প্রবচন, উপমা-উৎপ্রেক্ষা সহ নানানরকম অলঙ্কারে সন্নিবেশিত করা হয়েছে । এটিই হারীরীর সর্বোৎকৃষ্ট, সেরা সাহিত্যকর্ম বলে বিবেচিত হয়েছে আরবীসাহিত্যিকদের মাঝে ৷ তাঁর মতে এটি পাঠককে শিল্প-সাহিত্যের সমঝদার, বুদ্ধিদীপ্ত, অসাধারণ প্রতিভাধর করে তুলতে যথেষ্ট সহায়তা প্রদান করবে ।

পুরস্কারপ্রাপ্ত পাঁচ কৃতি ছাত্র হলেন,রাফেউল হাসান রাশেদ নীলফামারী, আব্দুল্লাহ সাতকানিয়া, তোফায়েল মোমেনশাহী।

সমাজকে অবক্ষয় থেকে বাঁচাতে হলে ধর্মকে শিক্ষার অঙ্গ হিসেবে গ্রহণ করার বিকল্প নেই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.