Home আঞ্চলিক আল্লামা মুফতি আবুল কালাম জাকারিয়া’র ইন্তেকালে জমিয়তের শোক প্রকাশ

আল্লামা মুফতি আবুল কালাম জাকারিয়া’র ইন্তেকালে জমিয়তের শোক প্রকাশ

0

উম্মাহ রিপোর্ট: দেশবরেণ্য আলেম সিলেট দরগাহ মাদরাসার মুহতামিম ফকিহে মিল্লাত আল্লামা মুফতি আবুল কালাম জাকারিয়া সাহেবের ইন্তেকালে গভীর শোকপ্রাকশ করেছেন হক্কানী উলামায়ে কেরামের প্রাচীন ইসলামী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। এক শোকবার্তায় জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি আল্লামা আব্দুল মুমিন শায়েখে ইমামবাড়ি ও মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী মরহুম মুফতি আবুল কালাম জাকারিয়া (রাহ.)এর বর্ণাঢ্য কর্মময় জীবন ও অনুকরণীয় দৃষ্টান্তসমূহ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে জমিয়তের পক্ষ থেকে মহান আল্লাহ’র দরবারে তাঁর রূহের মাগফিরাত ও জান্নাতুল ফিরদাউসের জন্য দোয়া করেন।

শোকবার্তায় মুফতি আবুল কালাম জাকারিয়া (রাহ.)কে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলা হয়, ইলমে হাদীস ও দ্বীনি শিক্ষার প্রচার-প্রসারে ব্রত থাকার পাশাপাশি দাওয়াত ও তাবলীগসহ দ্বীনের বিভিন্ন শাখায় মরহুম হযরত বহু খেদমত করে গেছেন। তাঁর বর্ণাঢ্য কর্মজীবন এই দেশের আলেম সমাজ ও দ্বীনি শিক্ষাবিদ ও দায়ীদের জন্য এক অনুকরণীয় আদর্শ হয়ে থাকবে। কওমী মাদ্রাসা শিক্ষার প্রচার-প্রসার এবং উন্নয়নেও মরহুম মুফতি আবুল কালাম জাকারিয়ার অসামান্য শ্রম ও মেহনতের কথাও জমিয়ত শীর্ষ নেতৃদ্বয় স্মরণ করেন।

শোক বার্তায় জমিয়ত সভাপতি ও মহাসচিব মুফতি আবুল কালাম জাকারিয়া (রাহ.)এর অগণিত ছাত্র, ভক্ত, মুরীদ, শুভানুধ্যায়ী এবং শোকসন্তুপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং তাঁদের সকলের সবরে-জামিলের জন্য দোয়া করেন।

উল্লেখ্য, গতকাল (১১ মার্চ) বিকেলে সিলেটের জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ মাদরাসার মুহতামিম, মাওলানা মুফতি আবুল কালাম জাকারিয়া ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ইন্তিকালের সময় তিনি ৩ পুত্র ও ৩ কন্যা রেখে গেছেন।

মরহুম মুফতি আবুল কালাম যাকারিয়া দাওয়াতুল হক বাংলাদেশের সিলেট জেলার আমীর ছিলেন। তিনি দাওয়াতুল হকের আমির ও গুলশান আজাদ মসজিদের খতিব আল্লামা মাহমূদুল হাসান এর অন্যতম খলিফা। সিলেটের খ্যাতিমান এ আলেম দীনের ইন্তেকালে আলেম সমাজের সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে।

মুফতি আবুল কালাম জাকারিয়ার জন্ম সুনামগঞ্জ জেলায়। পড়ালেখা করেন দরগাহ মাদরাসায়। সিলেট শাহজালাল রহ. দরগাহ মসজিদ ও আম্ভরখানা জামে মসজিদে খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি খলিফায়ে মাদানি আল্লামা আব্দুল হক শায়খে গাজিনগরী (রাহ.)এর জামাতা।

সমাজকে অবক্ষয় থেকে বাঁচাতে হলে ধর্মকে শিক্ষার অঙ্গ হিসেবে গ্রহণ করার বিকল্প নেই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.