Home ইসলাম আজ পবিত্র শবে-মেরাজ

আজ পবিত্র শবে-মেরাজ

0

আজ পবিত্র শবে মিরাজ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ ২৬ রজব, বুধবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে মেরাজ বা লাইলাতুল মেরাজ পালিত হতে যাচ্ছে। আজকের রাতে সাধারণ মুসলমানগণ এই রাতের স্মরণে ইবাদত-বন্দেগীতে কাটাবেন। অনেকে আগামী কাল রোযাও থাকবেন।

আজকের দিবাগত রাতে মহানবী হযরত মুহাম্মাদ (সা.) মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের সান্নিধ্য লাভ করেছিলেন। নবুওয়তের একাদশ বছরে হিজরী ৬২০ খ্রিষ্টাব্দে রজব মাসের ২৬ তারিখ রাতে পবিত্র কাবা শরীফ হয়ে বায়তুল মুকাদ্দাসে যান মহানবী (সা.)। সেখানে সকল নবীর জামাতে ইমামতি করেন তিনি।

পরে মহানবী (সা.) বায়তুল মুকাদ্দাস থেকে উর্ধ্বাকাশে গমন করেন। সেখানেই মহান রাব্বুল আল-আমীনের দিদার লাভ করেন এবং জান্নাত জাহান্নাম ঘুরে দেখেন আল্লাহর পিয়ারা হাবিব (সা.)।

এ রাতেই আল্লাহর পক্ষ থেকে মুসলিম উম্মাহর জন্য প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজের বিধান নিয়ে আবার পৃথিবীতে ফিরে আসেন শেষ নবী (সা.)। এজন্য মুসলিম উম্মাহর কাছে পবিত্র মিরাজের রাত অতি মহিমান্বিতিএবং অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সারা পৃথিবীর মুসলিম উম্মাহর মতো বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিমরাও যথাযোগ্য মর্যাদায় পবিত্র এই রাতে ইবাদত-বন্দেগী, নামায, কুরআন তিলাওয়াত, যিকিরে মশগুল থাকবেন। অনেকে আগামী কাল সাওয়াবের নিয়্যাতে রোযা থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.