Home অর্থনীতি মূল্যস্ফীতির হার বেড়েই চলেছে

মূল্যস্ফীতির হার বেড়েই চলেছে

1

ডেস্ক রিপোর্ট: খাদ্যপণ্যের দাম বাড়ার সাথে সাথে দেশে ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে দেশে সাধারণ মূল্যস্ফীতি আরও কিছুটা বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। গত মঙ্গলবার (৯ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

তিনি জানান, পরিসংখ্যান ব্যুরোর হালনাগাদ তথ্য অনুযায়ী, মার্চে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ। আর এর আগে বছরের প্রথম মাস জানুয়ারিতে সাধারণ মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। তবে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে বা আগের বছরের মার্চ মাসের তুলনায় এবার মার্চ মাসে মূল্যস্ফীতি কিছুটা কমেছে। গত বছর মার্চ মাসে মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৬৮ শতাংশ। তিনি বলেন, মার্চ মাসে ফেব্রুয়ারি মাসের তুলনায় মূল্যস্ফীতি সামান্য বাড়লেও গত বছরের একই মাসের তুলনায় কমেছে। তবে এটাকে স্থিতিশীল বলা যায়।

এসময় আরও বক্তব্য রাখেন বিবিএস মহাপরিচালক কৃঞ্চা গায়েন। মূল্যস্ফীতি বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, মূলত শাক-সবজী এবং বিশেষ করে মুরগির দাম বৃদ্ধি পাওয়ায় মার্চ মাসে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

বিবিএস প্রতিবেদনে দেখা যায়, গেল মার্চ মাসে দেশে খাদ্য উপখাতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭২ শতাংশ। ফেব্রুয়ারিতে এ হার ছিল ৫ দশমিক ৪৪ শতাংশ। তবে মার্চ মাসে খাদ্য বহির্ভূত উপখাতে সাধারণ মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কিছুটা কমে হয়েছে ৫ দশমিক ২৯ শতাংশ, ফেব্রুয়ারিতে যা ছিল ৫ দশমিক ৫১ শতাংশ।

মার্চ মাসে গ্রামাঞ্চলেও সাধারণ মূল্যস্ফীতি কিছু বেড়ে হয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ২৬ শতাংশ। শহর এলাকায় মার্চে সাধারণ মূল্যস্ফতি সামান্য বেড়ে হয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ। ফেব্রুয়ারি মাসে এ হার ছিল ৫ দশমিক ৮৫ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী, মার্চ মাসে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে জাতীয় মজুরি হার কিছুটা বেড়ে হয়েছে ৬ দশমিক ৫৬ শতাংশ। ফেব্রুয়ারি মাসে এ হার ছিল ৬ দশমিক ৪৮ শতাংশ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আজহার ও সৈয়দ কায়সারের আপিল শুনানি ১৮ জুন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.