Home অন্যান্য বাসযোগ্য নিরাপদ বাংলাদেশ গড়তে কাজ করবে ডায়নামিক রিসার্চ ইনস্টিটিউট

বাসযোগ্য নিরাপদ বাংলাদেশ গড়তে কাজ করবে ডায়নামিক রিসার্চ ইনস্টিটিউট

1

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় পিএইচডিরত বাংলাদেশী গবেষকদের সমন্বয়ে গঠিত হয়েছে ডায়নামিক রিসার্চ ইনস্টিটিউট (Dynamic Research Institute)।

গত ১৩ এপ্রিল শনিবার বিকেলে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া’র কেন্দ্রীয় মসজিদে পিএইচডিরত বাংলাদেশী উদ্যোমী গবেষকদের উপস্থিতিতে এ সংগঠন আত্মপ্রকাশ করে।

আল আজহার ইউভার্সিটির সাবেক শিক্ষার্থী বর্তমানে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় কুরআন ও সুন্নাহর উপরে পিএইচডিরত গবেষক মুহাম্মাদ নাজমুল হাসান এর সঞ্চালনায় ‘উম্মাহর সঙ্কট মোকাবেলায় করনীয়ঃ প্রেক্ষাপট বাংলাদেশ’ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালয়েশিয়ায় সফররত মাসিক মদীনার পয়গাম সম্পাদক ও মাসর ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম কবির।

মতবিনিময় সভায় গবেষকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, আল আজহার ইউভার্সিটির সাবেক ছাত্র বর্তমানে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় ফিকহ ও উসূলে ফিকাহ বিষয়ে পিএইচডিরত গবেষক মুহাম্মাদ নুরুন নবী, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় ইকোনোমিকস এ পিএইচডিরত গবেষক মুহাম্মাদ মাসুদুর রহমান সিদ্দিকী এবং ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় ইঞ্জিনিয়ারিং এ গবেষণারত মোঃ তাজুল ইসলাম।

মতবিনিময় সভায় উম্মাহর সঙ্কট চিহ্নিত করে তার উপরে গবেষণার মাধ্যমে সমাধানের পথ বের করতে বুদ্ধিভিত্তিক একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে সকলে গুরুত্বারোপ করেন।

আলোচকরা সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া অমানবিক ও অনৈতিক ঘটনার কথা উল্লেখ করে এসবের থেকে পরিত্রাণের পথ খুঁজে বের করতে সম্মত হন। তাঁরা বলেন, বাংলাদেশে যে অবস্থা চলছে তাতে কোন যায়গায় কারো নিরাপত্তা আছে বলে মনে হয় না। প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে নিরাপদ করতে অন্যান্যদের পাশাপাশি গবেষকদের এগিয়ে আসা উচিত।

মতবিনিময় সভায়, আল আজহার ইউভার্সিটির সাবেক ছাত্র ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় পিএইচডিরত গবেষক মুহাম্মাদ নাজমুল হাসান কে কোঅর্ডিনেটর করে ডায়নামিক রিসার্চ ইনস্টিটিউট নামে গবেষকদের নতুন সংগঠনের কার্যক্রম শুরু করার ঘোষণা দেয়া হয়। -বিজ্ঞপ্তি।