Home রেসিপি ইফতারির ৪ মজাদার ও স্বাস্থ্যকর পদ সহজে নিজেই তৈরি করুন

ইফতারির ৪ মজাদার ও স্বাস্থ্যকর পদ সহজে নিজেই তৈরি করুন

জিলাপি

উপকরণ : ময়দা ১ কাপ, খাবার সোডা চারভাগের এক কাপ, চালের গুঁড়ো হাফ কাপ, মাসকলাই ডাল চারভাগের এক কাপ, সিরার জন্য চিনি ২ কাপ।

যেভাবে তৈরি করবেন : ময়দা+চালের গুঁড়ো+মাসকলাই ডাল খাবার সোডা একত্রে মাখিয়ে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর চুলায় তেল দিয়ে গোলানো ডোকে নজেলে চাপ দিয়ে ডুবো তেলে ভাজতে হবে। আগে থেকে চিনি দিয়ে সিরা করে রাখতে হবে। জিলাপি ভাজা হলে ঐ সিরার মধ্যে ডুবিয়ে রাখতে হবে ১০ মিনিট, তারপর গরম গরম জিলাপি পরিবেশন করুন।

কাঁচা ছোলা মাখানো

উপকরণ: কাঁচা ছোলা ১০০ গ্রাম, আদা কুচি ৫ গ্রাম, কাঁচামরিচ কুচি ২ গ্রাম, ধনেপাতা ৫ গ্রাম, পেঁয়াজ কুচি ২ গ্রাম, অলিভ অয়েল ৫ গ্রাম, লেবুর রস (১টি লেবু), লবণ ও সাদা গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।

প্রণালি: ঠান্ডা পানিতে ছোলা ধুয়ে নিয়ে সারা রাত স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। পরদিন পানি ঝরিয়ে খানিকক্ষণ রেখে দিতে হবে। পুরোপুরি শুকিয়ে যাওয়ার পর একটি পাত্রে নিয়ে সব উপকরণের সঙ্গে মেশান। এবার একটি মাটির পাত্রে পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সাদা নরম খিচুড়ি

যা লাগবে : ১ কাপ চাল, আধা কাপ মুগডাল, আধা কাপ আলু কুচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ পেয়াজ কুচি, ২টি এলাচ, ২/৩ টুকরো দারুচিনি, ২/৩টি লং, ৮/১০টি কাঁচা মরিচ, পরিমাণ মতো লবন, ১টি তেজপাতা, ৪ কাপ পানি, ২টেবিল চামচ ঘি ।

যেভাবে তৈরী করতে হবে : চাল ও ডাল একসাথে ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। পানি ঝরিয়ে ঘি, পেয়াজ ও কাচামরিচ ছাড়া চাল-ডালের সাথে সব উপকরণ মিশিয়ে সিদ্ধ করে নিন। অন্য পাত্রে ঘি দিয়ে পেয়াজ বেরেস্তা করে নিতে হবে। খিচুরি ঘন হয়ে এলে তা বেরেস্তার মধ্যে ঢেলে দিতে হবে। ডিম ওমলেট বা মাংস দিয়ে পরিবেশন করুন।

ফলের চাট

উপকরণ: সবুজ আপেল ৫০ গ্রাম, বাঙ্গি ৭৫ গ্রাম, আনারস ৭০ গ্রাম, পেঁপে ৫০ গ্রাম, ড্রাগন ফল ৩০ গ্রাম, আঙুর ২৫ গ্রাম, ধনেপাতা ৫ গ্রাম, চাট মসলা ২ গ্রাম, কাঁচামরিচ ২টি, পুদিনাপাতা ১টি, লবণ ও সাদা গোলমরিচ গুঁড়া সামান্য পরিমাণ।

প্রণালি: ফলগুলো ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট কিউব করে কেটে নিতে হবে। সালাদের পাত্রে ড্রাগন ফল ও আঙুর বাদে বাকি সব ফল নিয়ে চাট মসলা, ধনেপাতা, কাঁচামরিচ মেশাতে হবে। মাখানো ফল একটি মাটির পাত্রে নিন। ড্রাগন ফল, আঙুর ও পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।