Home রেসিপি সবজির ভুনা খিচুড়ি

সবজির ভুনা খিচুড়ি

শীতে নানা রকমের সবজি পাওয়া যায়। এ সময় তুলনামূলকভাবে দামও একটু কম থাকে। খাবারের স্বাদের ভিন্নতা আনতে মাঝেমধ্যে রান্না করতে পারেন সবজি ভুনা খিচুড়ি। এতে পুষ্টিগুণও অটুট থাকবে। খাবরেও পাবেন ভিন্ন স্বাদ।

উপকরণ:

গোবিন্দ ভোগ চাল- ২০০ গ্রাম।
মুগের ডাল- ২৫০ গ্রাম
টমেটো কুচি- ১/২ কাপ
আদাবাটা- ২ টেবিলচামচ
ঘি- ৫০ গ্রাম
সাদা তেল- ৬ টেবিল চামচ
কাঁচা মরিচ- ৬-৭টি
সাদা জিরা- ১ চা-চামচ
তেজপাতা- ২টি, শুকনো মরিচ- ২টি
হলুদগুঁড়ো- ১ চা চামচ
মরিচ গুঁড়ো- ১/২ চা চামচ
পানি- ৭০০ মিলিলিটার
বড় টুকরো করা আলু- ৪টি
ফুলকপি বড় করে কাটা- ৮ টুকরো
মটরশুটি- ১ কাপ
লবণ- স্বাদমতো
চিনি- ৩ চা চামচ
নারকেল কুচি- ১/২ কাপ

প্রণালি:
আলু ও কপি লবণ মাখিয়ে সোনালি করে ভেজে তুলুন। একটা কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করুন। চাল ও ভাজা মুগ ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার তেল গরম হলে তাতে জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ফোঁড়ন দিন। ফোঁড়ন হলে তাতে ভিজিয়ে রাখা চাল ও নারকেল কুচি দিয়ে ভালো করে ভাজুন। চাল-ডাল ভাজতে ভাজতেই তার সঙ্গে মেশাতে থাকুন আদাবাটা, হলুদগুঁড়ো, মরিচগুঁড়ো ও টমেটো কুচি। লবণ ও চিনিও দিয়ে দিন। চাল-ডাল-মসলা যখন বেশ কষানো হয়ে যাবে তখন পানি দিয়ে ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন।

পানি ফুটে উঠলে তাতে আলু, ফুলকপি, মটরশুটি ও কাঁচা মরিচ দিয়ে আবার ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাঝেমধ্যে নেড়ে দেবেন যেন তলায় না লেগে যায়।

পানি শুকিয়ে এলে গ্যাস বন্ধ করে দিন ও কড়াইতে ঢাকা দিয়ে একটা ভারী কিছু চাপা দিয়ে ২০ মিনিট ভাপে রাখুন। বিশ মিনিট পর ঢাকনা খুলে পুরো জিনিসটা নাড়াচাড়া করে নিন। এরপর নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল সবজি ভুনা খিচুড়ি।