Home বিজ্ঞান ও প্রযুক্তি ফোনে আড়িপাতার হাত থেকে যেভাবে নিজেকে রক্ষা করবেন!

ফোনে আড়িপাতার হাত থেকে যেভাবে নিজেকে রক্ষা করবেন!

।। সাইফুল আহমাদ ।।

বিশ্বজুড়ে চলছে চতুর্থ শিল্প বিপ্লব, যাকে ডিজিটাল বিপ্লব বলেও আখ্যায়িত করছেন বিশেষজ্ঞরা। এ সময়ে প্রযুক্তি এত বিস্তৃত যে চাইলেও প্রযুক্তির আশীর্বাদকে এড়িয়ে চলা সম্ভব নয়।

প্রযুক্তির বিস্তৃতিতে আশীর্বাদ যেমন রয়েছে, ঠিক তেমনি এর অপব্যবহারে অপরাধমূলক কর্মকাণ্ডও হচ্ছে সবচেয়ে বেশি। বহু মানুষের ফোনকল আজকাল নানাভাবে, নানা কারণে ট্যাপ হয়।

আড়ি পেতে কথোপকথন শোনার চেষ্টা করে দুষ্টচক্র। হ্যাকাররা শুধু আপনার ফোনের ভালনারেবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ট্যাপিং ডিভাইসে পরিণত করে ফেলতে পারে। আজকের আয়োজনে ফোন ট্যাপিং বা আড়িপাতা থেকে মুক্ত থাকার কিছু কৌশল নিয়ে লিখার চেষ্টা করবো। এ কৌশলগুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার ফোন কেউ ট্যাপ করেছে কিনা।

ব্যাকগ্রাউন্ড নয়েজ: ফোন ট্যাপ করা হলে বিশেষ করে ফোনে কথা বলার সময় অদ্ভুত রকমের ব্যাকগ্রাউন্ড শব্দ শুনতে পাওয়া যায়। এমন বিপবিপ শব্দ বা আজব রকমের নয়েজ যদি অনর্গল শোনা যায় তবে হতে পারে আপনার ফোনে অন্য কেউ আড়ি পেতেছে।

বিশেষ করে কথা না বলে চুপ করে থাকলেও যদি এমন কোনো রকম নয়েজ আসে, তাহলে হতে পারে আপনি ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছেন। আবার দু’প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও যদি কল চলাকালীন ক্রমাগত কথা কেটে কেটে আসে বা ভয়েস ভেঙে যায় তবে এটিও ফোন ট্যাপিংকেই ইঙ্গিত করে।

ব্যাটারি লাইফ চেক করুন: হঠাৎ করে যদি আপনার ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিকভাবে কমে যায়, তবে তা আপনার ফোন ট্যাপ হওয়ার আরেকটি লক্ষণ হতে পারে।

আপনার ফোনকল অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দিগুণ ক্ষয় হয় আর এ জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে এবং ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপ্লিকেশন অন থাকলেও এমনটা হতে পারে।

ফোন বন্ধ করে দেখুন: আপনার ফোন ট্যাপ বা মনিটর করা হলে অবশ্যই ফোনে আজব শব্দ শুনতে পাবেন বা ফোন দ্রুত গরম হয়ে উঠবে কিংবা আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হতে শুরু হবে বা হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠতে পারে।

এসব হলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনো রিমোট এক্সেস রয়েছে। অর্থাৎ, বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে। বিষয়টি নিশ্চিত হতে আপনার ফোনটি শাটডাউন করে দেখুন।

যদি সম্পূর্ণ ফোন শাটডাউন হওয়ার পরও স্ক্রিনে আলো জ্বলতে থাকে বা শাটডাউন নিতে অনেক দেরি হয় কিংবা শাটডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোনো সমস্যা রয়েছে।

ইলেকট্রনিক কলিউশন চেক: লক্ষ করলেই দেখা যায়, ফোন থেকে কল করার সময় ফোনটি যদি কোনো স্পিকারের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকারে অনর্গল নয়েজ করতে শুরু করে।

তাছাড়া আপনার ল্যাপটপ, আলাদা ফোন, বা টিভিতেও বিপবিপ নয়েজ শোনা যেতে পারে। যদি দেখেন, ফোন থেকে কল না করলেও আপনার ফোন স্পিকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই রকম বিপবিপ আওয়াজ পাওয়া যাচ্ছে, তাহলে বুঝতে হবে অবশ্যই সমস্যা রয়েছে বা আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।

হঠাৎ ফোনের টাকা শেষ: সাধারণত স্প্যাইং অ্যাপগুলো ফোনের ইন্টারনেট ডাটা ইউজ করতে পারে, যদি ফোনে কোনো ডাটা প্যাকেজ কেনা না থাকে, সে ক্ষেত্রে ফোনের ব্যালেন্স দ্রুত শেষ হয়ে যেতে পারে।

আর পোস্ট পেইড ব্যবহারকারীদের ক্ষেত্রে মাসের শেষে বিরাট অঙ্কের বিল চলে আসতে পারে। এ ক্ষেত্রে ফোন বিলের বিস্তারিত তথ্য যাচাই করে অসঙ্গতি থাকলেই বোঝা যাবে।

কোড ব্যবহার: *#৬২# আপনার নম্বরটি অন্য কোথাও রিডিরেক্ট করা থাকলে আউটগোয়িং এবং ইনকামিং ভয়েসকল, মেসেজসহ নানা গুরুত্বপূর্ণ তথ্য চলে যাবে অনাকাঙ্খিত নম্বরে।

এ নম্বরটিতে ডায়াল করলে জানা যাবে মোবাইল নম্বরটি কোথাও রিডিরেক্ট অর্থাৎ পুনর্নির্দেশিত করা আছে কিনা। যদি থাকে তবে সেই ফোন নম্বরসহ সব তথ্য জানিয়ে দেবে একটি মেসেজ।

##০০২# মোবাইল ফোন অপারেটরে কার্যকর নম্বর ##০০২#। এই নম্বরে ডায়াল করে যে কোনো ধরনের রিডিরেক্ট বাতিল করা যাবে।

এ ছাড়া মোবাইল ফোন ও প্রযুক্তি ব্যবহারে সুরক্ষিত হতে সচেতন হওয়া অত্যন্ত প্রয়োজন। ব্যক্তিগত তথ্য সবার জন্য উন্মুক্ত রাখা থেকে বিরত থাকতে হবে এবং এ ক্ষেত্রে সচেতনতা অত্যন্ত জরুরি।