Home ধর্মীয় প্রশ্ন-উত্তর বিবাহের সুন্নাত তরীক্বা কোনটি?

বিবাহের সুন্নাত তরীক্বা কোনটি?

জনাব সলিম উল্লাহ, পূর্ব বশিকপুর, ফুলগাজী, ফেনী।

প্রশ্নঃ সুন্নাতী বিবাহ কি? তার পদ্ধতি বর্ণনা করুন।

উত্তরঃ রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে যেভাবে বিবাহ করেছেন, অন্যকে করিয়েছেন এবং সমর্থন দিয়েছেন সে পদ্ধতিতে অনুষ্ঠিত বিবাহকে সুন্নতী বিবাহ বলা যায়।

শরীয়তের দৃষ্টিতে জুমআর দিন মসজিদে বিবাহ হওয়া মুস্তাহাব এবং সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ্যে হওয়া সুন্নাত। উভয় পক্ষের গণ্যমান্য লোক ছাড়াও পরহেযগার কিছু লোক বিবাহ অনুষ্ঠানে উপস্থিত থাকা সুন্নাত। বরের উপস্থিতিতে খুতবা পাঠ শেষে উভয় পক্ষের ইজাব-কবূল ও মোহর নির্ধারণের মাধ্যমে বিবাহ সম্পন্ন হয়ে যাবে। বিবাহের মোহর মোহরে ফাতেমী হওয়া সুন্নাত। মোহরে ফাতেমী হচ্ছে, ১৫০ তোলা রৌপ্য বা বাজার দর অনুযায়ী তৎমূল্য। ইজাব-কবূল সম্পন্নের পর উপস্থিত সবাইকে নিম্নোক্ত দোয়াটি পাঠ করতে হয়- “বারাকাল্লাহু লাক বারাকাল্লাহু আলাইকা ওয়া জামাআ বাইনাকুমা ফী খাইর”। অতঃপর সমাবেশে খেজুর ছিটিয়ে দেওয়া সুন্নাত। এক্ষেত্রে অতিরিক্ত হুড়োহুড়ির কারণে যাতে মসজিদের আদব ও সম্মান নষ্ট না হয়, সেদিকে লক্ষ্য রাখা বাঞ্ছনীয়।

উল্লেখ্য, বর্তমানে বিবাহ উপলক্ষ্যে মেহদী অনুষ্ঠান, গায়ে হলুদ, বর যাত্রা, কনের পিত্রালয়ে ভোজানুষ্ঠান ইত্যাদি পালন করা হয়। এগুলো আসলে বিজাতিদের আদর্শ যা ইসলামী শরীয়ত পরিপন্থী। এসব কার্যকলাপ থেকে মুসলমানদের বিরত থাকা একান্ত কর্তব্য। -(রদ্দুল মুহ্তার-৩/৮, তিরমিযী শরীফ-১/২০৭, ২/২১১)।

জবাব লিখেছেন- মুফতী মুনির হোসাইন কাসেমী, ফাযেলে দারুল উলূম দেওবন্দ (দাওরা ও ইফতা), মুহাদ্দিস- জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা।

নোটঃ উম্মাহ ২৪ডটকম এর প্রশ্ন-উত্তর বিভাগে আপনিও চাইলে প্রশ্ন পাঠাতে পারেন। প্রশ্ন অবশ্যই ইসলাম ধর্মবিষয়ক হতে হবে। প্রশ্নের আকার ছোট হতে হবে এবং একক বিষয়বস্তুর হতে হবে। প্রশ্ন পাঠানোর জন্য editor@ummah24.com এই ইমেইল ঠিকানা ব্যবহার করুন।

মৃতের জন্য ঈসালে সাওয়াব কীভাবে করবেন, ইসলাম কী বলে?