Home আন্তর্জাতিক এবার জলবায়ু সম্মেলনে আমন্ত্রণ পেল সিরিয়া

এবার জলবায়ু সম্মেলনে আমন্ত্রণ পেল সিরিয়া

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৮ এ আমন্ত্রণ জানিয়েছে সংযুক্তর আরব আমিরাত। দেশটির বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে এ শীর্ষ সম্মেলন।

মঙ্গলবার (১৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কে নিয়োজিত সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দূতাবাস রবিবার এক টুইটার বার্তায় আমন্ত্রণের এই বিষয়টি নিশ্চিত করে। তারা জানিয়েছে, ইউএই’র প্রেসিডেন্ট ও আবু ধাবির শাসক শেখ মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ানের কাছ থেকে কপ২৮ সম্মেলনের একটি আমন্ত্রণপত্র গ্রহণ করেছেন আসাদ।

সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রীত সংবাদ সংস্থা সানাও পরদিন সোমবার এই আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করে।

আরও পড়তে পারেন-

যদি প্রেসিডেন্ট আসাদ এই জলবায়ু সম্মেলনে অংশ নেন , তবে ২০১১ সালে দেশটিতে শুরু হওয়া নৃশংস গৃহযুদ্ধের পর এটি হবে তার প্রথম বৈশ্বিক শীর্ষ সম্মেলন। আশঙ্কা করা হচ্ছে, এ সম্মেলনে আসাদের উপস্থিতি তার এক যুগের শাসনামলে নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোর জন্য কূটনৈতিক উত্তেজনা সৃষ্টি করতে পারে।

এ সপ্তাহে জলবায়ু শীর্ষ সম্মেলন কপ২৮- এর এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে এক বিবৃতিতে বলেছে, ‘কপ২৮ একটি অন্তর্ভুক্তিমূলক কপ (কনফারেন্স অব দা পার্টিজ) প্রক্রিয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ , যা রুপান্তরমূলক সমাধান তৈরি করে। এটা তখনই ঘটতে পারে যখন আমরা এই প্ল্যাটফর্মে সবাইকে এক সঙ্গে পাব।’

আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি আবু ধাবী ন্যাশনাল ওয়েল কোম্পানির সিইও সুলতান আহমেদ আল জাবের। তাকে কপ২৮-এর প্রেসিডেন্ট নির্বাচিত করায় এরই মধ্যে বিতর্কের মুখে পড়েছে জাতি সংঘের এই শীর্ষ সম্মেলন।

চলতি মাসের প্রথম দিকে আরব দেশগুলো সিরিয়াকে আরব লিগে পুনরায় অন্তর্ভূক্ত করতে সম্মত হয়।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।