Home আন্তর্জাতিক রাশিয়ার তেল দিয়ে তৈরি ভারতীয় জ্বালানি আমদানি নিষিদ্ধ করবে ইইউ

রাশিয়ার তেল দিয়ে তৈরি ভারতীয় জ্বালানি আমদানি নিষিদ্ধ করবে ইইউ

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের বড় ক্রেতা এখন ভারত। খুবই সস্তায় রাশিয়া থেকে অপরিশোধিত তেল এনে তা পরিশোধন করে ইউরোপে রপ্তানি করে থাকে ভারত। তবে এবার এ বিষয়ে নিষেধাজ্ঞা পেতে যাচ্ছে দেশটি।

ভারত রাশিয়া থেকে আমদানি করা তেল পরিশোধন করে তা যেনো ইউরোপে বিক্রি করতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান জোসেফ বোরেল।

ফিন্যান্সিয়াল টাইমসের সাথে একটি সাক্ষাত্কারে এ আহ্বান জানান তিনি।

আরও পড়তে পারেন-

মঙ্গলবার এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

এ সময় তিনি রাশিয়া থেকে কম দামে ভারতের তেল কেনার সমালোচনা ও করেন তিনি। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া এবং ভারতের মধ্যে তেল বাণিজ্য বৃদ্ধিতে আপত্তি করে না। তবে ডিজেল সহ পরিশোধিত জ্বালানী হিসাবে ইউরোপে রাশিয়ান তেল পুনরায় বিক্রি যেনো না হয় সে বিষয়ে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

বোরেল আরো জানান, যে তিনি মঙ্গলবার বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সাথে বিষয়টি উত্থাপন করবেন। বর্তমানে জয়শঙ্কর ভারত-ইইউ ট্রেড অ্যান্ড টেকনোলজি কাউন্সিলের প্রথম বৈঠকের জন্য ব্রাসেলসে রয়েছেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে রাশিয়ান তেলের শীর্ষ ক্রেতা হিসাবে ভারতের নাম উঠে আসে। কম দামে অপরিশোধিত তেল কিনে তা পরিশোধিত করে বেশি দামে ইউরোপেই রপ্তানি করছে দেশটি।

পরিশোধিত পেট্রোলিয়াম রপ্তানিতে শীর্ষ অবস্থানে রয়েছে ভারত। এই পণ্য বিক্রির উপর বড় ধরনের বিধিনিষেধ জাতীয় অর্থনীতিতে আঘাত হানবে আশঙ্কা বিশ্লেষকদের। এছাড়া এই ধরনের নিষেধাজ্ঞা রাশিয়ার সাথে ভারতের শক্তিশালী সম্পর্ক থেকে ফিরে আসার জন্য চাপ বাড়াতে পারে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।