Home আন্তর্জাতিক মসজিদুল হারামের সম্প্রসারিত মাতাফের অংশের নাম ঘোষণা

মসজিদুল হারামের সম্প্রসারিত মাতাফের অংশের নাম ঘোষণা

পবিত্র মসজিদুল হারামের মাতাফ অংশের সম্প্রসারণ প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। রাজকীয় নির্দেশনায় এর নাম ‘সৌদি রিওয়াক’ হিসেবে ঘোষণা দেন পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। মাতাফ সম্প্রসারণের ফলে আরো অধিকসংখ্যক মুসল্লি ও তাওয়াফকারী এখন স্বাচ্ছন্দ্যে হজ ও ওমরাহ পালন করতে পারবেন।

শায়খ আল-সুদাইস বলেন, পবিত্র মসজিদুল হারামের মাতাফের আয়োতন সর্বোচ্চ পরিমাণ সম্প্রসারিত হয়েছে, যা পূর্বে কখনো হয়নি।

মূলত সৌদি রিওয়াকের মাধ্যমে পূর্ণতা পেয়েছে আব্বাসি রিওয়াক। পবিত্র কাবা প্রাঙ্গণের চারপাশের আব্বাসি রিওয়াকের ঠিক পেছনে তা নির্মিত হয়। মূলত সর্বাধিকসংখ্যক মুসল্লির অংশগ্রহণের লক্ষ্যে মসজিদুল হারাম সম্প্রসারণের নির্দেশ দিয়েছিলেন সৌদি রাজ্যের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ।

আরও পড়তে পারেন-

১৩৭৫ হিজরি মোতাবেক ১৯৫৫ সালে বাদশাহ সাউদের শাসনামলে এই প্রকল্পের কাজ শুরু হয় এবং তা বাদশাহ ফয়সাল ও বাদশাহ খালিদের সময়ে তা চলমান থাকে।

সর্বশেষ বাদশাহ ফাহাদ, বাদশাহ আবদুল্লাহ ও বাদশাহ সালমানের সময় এর কাজ পুরোপুরি সম্পন্ন হয়। সৌদি রিওয়াক অংশের চার তলায় দুই লাখ ৮৭ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। আর প্রতি ঘণ্টায় রিওয়াক ও মাতাফ প্রাঙ্গণে এক লাখ সাত হাজারজন তাওয়াফ করতে পারবেন। মাতাফ অংশের গুরুত্বপূর্ণ পরিবর্তনের একটি হলো তাপরোধী মার্বেল পাথর।

মেঝেতে স্বাচ্ছন্দ্যে হাঁটার ক্ষেত্রে এই পাথরের বিশেষ ভূমিকা রয়েছে।

সূত্র : আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।