Home অর্থনীতি বিদেশ থেকে একসঙ্গে দুটি ব্যবহৃত ও একটি নতুন মুঠোফোন আনা যাবে

বিদেশ থেকে একসঙ্গে দুটি ব্যবহৃত ও একটি নতুন মুঠোফোন আনা যাবে

মটো জি৯ প্লাস।

বিদেশ থেকে ফেরার সময় একজন যাত্রী দুটি ব্যবহৃত মুঠোফোন বিনা শুল্কে আনতে পারবেন। এর বাইরে আরেকটি নতুন মুঠোফোন আনা যাবে। তবে এ জন্য শুল্ক-কর পরিশোধ করতে হবে। সব মিলিয়ে একজন যাত্রী বিদেশ থেকে তিনটি মুঠোফোন আনতে পারবেন।

যাত্রী ব্যাগেজ বিধিমালা সংশোধন করে জারি হওয়া নতুন বিধিমালার আওতায় বিদেশ থেকে তিনটি মুঠোফোন আনার বিধান যুক্ত করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও আজ বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় একজন যাত্রীর তিনটি মুঠোফোন আনার বিধান প্রতিস্থাপনের কথা বলেছেন।

আগে বিদেশফেরত একজন যাত্রী দুটি মুঠোফোন আনতে পারতেন। এই দুটি মুঠোফোন নতুন নাকি ব্যবহৃত হবে, তা উল্লেখ ছিল না। নতুন বিধিমালায় এবার বিনা শুল্কে শুধু ব্যবহৃত মুঠোফোন আনার বিষয় স্পষ্ট করে দেওয়া হয়েছে।

আরও পড়তে পারেন-

এ বিধিমালায় নতুন একটি মুঠোফোন আনা হলে একজন যাত্রীকে কত শুল্ক-কর দিতে হবে, তা–ও বলা হয়েছে। যেমন ৩০ হাজার টাকা পর্যন্ত দামের মুঠোফোনে শুল্ক–কর দিতে হবে ৫ হাজার টাকা। তবে মুঠোফোনের দাম ৩০ হাজার থেকে ৬০ হাজার টাকা হলে শুল্ক–কর দিতে হবে ১০ হাজার টাকা। আর মুঠোফোনের মূল্য ৬০ হাজার টাকার বেশি হলে ২৫ হাজার টাকা শুল্ক–কর দিতে হবে।

ইতিপূর্বে বিমানবন্দরে দায়িত্ব পালন করে আসা চট্টগ্রাম কাস্টমসের একজন কর্মকর্তা প্রথম আলোকে জানান, শুল্ক–কর নির্ধারিত করে দেওয়ায় যাত্রীরা সুবিধা পাবেন। কারণ, এখন একজন যাত্রী আইফোনের মতো একটি দামি মুঠোফোন আনলেও সর্বোচ্চ ২৫ হাজার টাকা শুল্ক–কর দিতে হবে। বাণিজ্যিক ভিত্তিতে দামি মুঠোফোন আমদানিতে এর দুই থেকে তিন গুণ শুল্ক-কর দিতে হয়।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।