Home আন্তর্জাতিক ড্রাগন বোট উৎসব; পর্যটনের আয় ৪০ দশমিক ৩৫ বিলিয়ন ইউয়ান

ড্রাগন বোট উৎসব; পর্যটনের আয় ৪০ দশমিক ৩৫ বিলিয়ন ইউয়ান

সম্প্রতি শেষ হওয়া তিন দিনের ড্রাগন বোট উৎসবের ছুটিতে চীনে ১১০ মিলিয়ন অভ্যন্তরীণ পর্যটক ভ্রমণ করেছে, যা গেল বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৩ শতাংশ বেশি। এতে করে দেশব্যাপী পর্যটনের আয় দাঁড়িয়েছে ৪০ দশমিক ৩৫ বিলিয়ন ইউয়ানে।

চীনের ঐতিহ্যবাহী ড্রাগন বোট উৎসবকে কেন্দ্র আনন্দে মেতে উঠেছিল চীনের প্রতিটি মানুষ। উৎসব উপলক্ষ্যে তিন দিনের সরকারি ছুটিতে বিভিন্ন পর্যটন এলাকায় ভিড় করে দর্শনার্থীরা।

চীনে দুই হাজার বছরেরও বেশি সময় ধরে উদযপিত হয়ে আসছে ড্রাগন বোট উৎসব। চীনের বড় উৎসবগুলোর মধ্যে অনত্যম এই ড্রাগন বোট উৎসব। জনপ্রিয় এই অনুষ্ঠানকে চীনা ভাষায় বলা হয় ‘তুয়ান-উ-চিয়ে’। প্রতি বছর চীনা চন্দ্রপঞ্জিকা অনুসারে পঞ্চম মাসের পঞ্চম দিনে উদযাপন করা হয় এই উৎসবের।

উৎসবে বিভিন্ন এলাকায় বিভিন্ন রকম আনন্দ উদযাপন দেখা যায়।

আরও পড়তে পারেন-

উত্তর-পশ্চিম চীনের নিংসিয়া হুই স্বায়ত্তশাসিত অঞ্চলে থেঙ্গার মরুভূমির দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত শাপোথু প্রাকৃতিক সংরক্ষিত এলাকায় ভিড় করেন বিভিন্ন বয়সীরা।

ঘুরতে যাওয়ার পাশাপাশি মজার মজার খেলায় মেতে ওঠেন দর্শনার্থীরা। মরুভূমির অত্যাশ্চর্য দৃশ্য উপভোগ করারা পাশাপাশি বালিতে স্লাইডিং করছে কেউ কেউ। আবার কেউবা জিপ লাইনে অ্যাডভেঞ্চারে ব্যস্ত। পানিতে চামড়ায় ভেলায় চড়ে ঘুরে বেরাচ্ছেন এক তীর থেকে অন্য তীরে।

জুনের শুরু থেকেই নিংসিয়া পর্যটন এলাকায় বেড়েছে স্থানীয় পর্যটকদের আনাগোনা। আর এই উৎসবকে কেন্দ্রকে করে পর্যটক আকর্ষণে এখানেও ভিড় করেছে পর্যটকরা।

পূর্ব চিয়াংসু প্রদেশের রাজধানী নানচিং শহরের ছিয়ানচিতু গ্রামে অনুষ্ঠিত হয়েছে ভাসমান নৌকা প্রতিযোগিতা তাংহুছুয়াং। এই ভাসমান নৌকার পারফরম্যান্স একটি লোক প্রথা যা জেলেদের ফসল কাটার প্রাণবন্ত দৃশ্য তুলে ধরে।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।