Home জাতীয় বাংলা সাহিত্যের পুরোধা ছিলেন মাওলানা মুহিউদ্দীন খান (রাহ.): মুফতী মনির হোসাইন কাসেমী

বাংলা সাহিত্যের পুরোধা ছিলেন মাওলানা মুহিউদ্দীন খান (রাহ.): মুফতী মনির হোসাইন কাসেমী

নূর হোসাইন সবুজ: ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ছাত্র জমিয়ত বাংলাদেশ ঢাকা মহানগরীর আয়োজনে ‘মুসলিম চেতনায় বায়ান্ন ও ভাষা সৈনিক মাওলানা মুহিউদ্দীন খান (রাহ.)’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দলের পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল (২১ ফেব্রুয়ারী) বিকেল ৩টায় এই আলোচনা সভা শুরু হয়।

ঢাকা মহানগর ছাত্র জমিয়ত সভাপতি মাওলানা মুহাম্মদুল্লাহ কাসেমীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রহমান নাদিমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে মুফতী মনির হোসাইন কাসেমী বলেন, মাওলানা মুহিউদ্দীন খান (রাহ.) ছিলেন এক অনন্য ব্যক্তিত্বের অধিকারী। তাঁর সান্নিধ্যে ধন্য হয়েছেন হাজারো মানুষ। মুহিউদ্দীন খান (রাহ.)কে বলা হয় বাংলা সাহিত্যের সম্রাট। তার প্রকাশিত “মাসিক মদিনা’র” সঙ্গে শুধু আলেম সমাজই নয়, পরিচিত ছিলো সমাজের সর্বস্তরের পাঠক। মাসিক মদিনা পড়ে নবী জীবনীর সাথে পরিচিত হয়েছেন হাজারো মানুষ। তিনি মারেফুল কুরআনের বঙ্গনুবাদ করে চির অমর হয়ে আছেন।

আলোচনা সভায় মুফতি মনির হোসাইন কাসেমী আরো বলেন, মাওলানা মুহিউদ্দীন খান শুধু সাহিত্যিকই ছিলেন না, বরং একজন বিজ্ঞ আলেম, সুবক্তা,সুসাহিত্যিক, অনুবাদক, সম্পাদক ও প্রকাশকও ছিলেন। রাজনীতির ময়দানেও তাঁর সফল পদচারণা ছিল। আজকের এই দিনে শ্রদ্ধার সাথে স্মরণ করছি মাওলানা মুহিউদ্দীন খান (রাহ.)কে। আল্লাহ তায়ালা তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমিন।

আলোচনা সভায় বক্তাগণ ৫২’র ভাষা আন্দোলনে শাহাদাত বরণকারী সালাম, রফিক, বরকত, জব্বার সহ সকল শহীদ এবং চকবাজারের অগ্নিকাণ্ড ট্রাজেডির শহীদদের রূহের আত্মার মাগফিরাত কামনা করে মহান রবের দরবারে মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্তি করেন।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাসিক মদীনা সম্পাদক মাওলানা আহমদ বদরুদ্দীন খান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, উম্মাহ ২৪ডটকম সম্পাদক মাওলানা মুনির আহমদ, ছাত্র জমিয়ত বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি এখলাসুর রহমান রিয়াদ, সাধারণ সম্পাদক হুযাইফা ওমর, ঢাকা মহানগর সহ সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ, সহ সাধারণ সম্পাদক শাহজাহান নূর, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাহফুজুর রহমান, ঢাকা মহানগর প্রচার ও প্রকাশনা সম্পাদক নূর হোসাইন সবুজ, সহ অর্থ-সম্পাদক মাহদী হাসান, কার্যনির্বাহী সদস্য সালমান বিন বিলাল প্রমুখ।