Home শীর্ষ সংবাদ হামলার কয়েক মিনিট আগে জঙ্গির ইশতেহারটি হাতে পাই: জাসিন্ডা

হামলার কয়েক মিনিট আগে জঙ্গির ইশতেহারটি হাতে পাই: জাসিন্ডা

3
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডানকে মুসলিম পোষাক পরে গত শুক্রবারের জঙ্গী হামলায় নিহতদের পরিবারকে শান্তনা দিতে দেখা যাচ্ছে। ছবি- সংগৃহীত।

উম্মাহ অনলাইন: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান বলেছেন, তার দেশের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী শ্বেতাঙ্গ সন্ত্রাসীর কাছ থেকে তার অফিস একটি ইশতেহার পেয়েছে। শুক্রবার মসজিদে হামলার কয়েক মিনিট আগেই তারা সেটি হাতে পেয়েছিলেন। জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ ব্যক্তি নিহত হয়।

আজ (রোববার) সাংবাদিকদের তিনি বলেন, যে ৩০ ব্যক্তি ওই ইশতেহার পেয়েছেন, তাদের মধ্যে তিনি একজন। হামলার অন্তত ৯ মিনিট আগে তার কাছেই ওই জঙ্গি ইশতেহারটি মেইল করেছিলেন। তিনি বলেন, এতে স্থানের কথা উল্লেখ করা হয়নি। সুনির্দিষ্টভাবে বিস্তারিত তথ্যও দেয়া হয়নি। এটি গ্রহণের দুই মিনিটের মাথায় তা নিরাপত্তা বাহিনীর কাছে পাঠানো হয়েছিল।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ বলেছেন, পুলিশকে সতর্ক করার ৩৬ মিনিটের মধ্যে জঙ্গিকে আটক করা হয়। তিনি বলেন, ৫০তম ব্যক্তির লাশ আল নুর মসজিদ থেকে উদ্ধার  করা হয়। গত শুক্রবার জুমা নামাজের সময় এই মসজিদেই উগ্র শেতাঙ্গ সন্ত্রাসীর হামলায় বেশিরভাগ মুসল্লী নিহত হয়।

গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেটদলের কয়েকজন খেলোয়াড়।

দেশের মানুষ একটি উন্নত জীবন পাবে, এটাই বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল: প্রধানমন্ত্রী