Home আন্তর্জাতিক তুরস্কের সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি নিয়ে রাশিয়ার আস্থা প্রকাশ

তুরস্কের সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি নিয়ে রাশিয়ার আস্থা প্রকাশ

1

উম্মাহ অনলাইন: তুরস্কের সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চুক্তি নিয়ে আস্থা রয়েছে বলে জানিয়েছে রাশিয়া। গতকাল বুধবার দেশটির সিনিয়র কর্মকতা বলেন, তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়া থেকেই ক্রয়ে দৃঢ় প্রতিজ্ঞ। মস্কোর উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ সাংবাদিকদের বলেন, আঙ্কারা ‘স্বচ্ছ’ চুক্তির অধীনে গৃহীত বিষয়ে তারা বাধ্যবাধকতা পূরণ করেছে। বরিসভ আরও বলেন, আমরা উদ্বিগ্ন নই। এ সময় তিনি তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের চাপের বিষয়টিও তুলে ধরেন।

এদিকে মার্কিন চাপ উপেক্ষা করে রাশিয়া থেকে এস -৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে তুরস্ক। তুরস্কভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাক দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বুধবার এ তথ্য জানায়। এতে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির প্রথম ধাপের কিছু গুরুত্বপূর্ণ অংশ রাশিয়া থেকে আনা হয়েছে। কয়েক দিন আগেই রাশিয়া এসব যন্ত্রাংশ সরবরাহ করেছে।

গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র তাদের তৈরি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান হস্তান্তর প্রক্রিয়া বাতিল করে। কারণ হিসেবে তারা বলছে, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করছে।

প্রসঙ্গত, তুরস্ক ১৯৯৯ সালে ১০০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে গত বছরের ২২ জুলাই প্রথম চালান হিসেবে একটি বিমান হস্তান্তর করে আমেরিকা।

ন্যাটোভুক্ত দেশ তুরস্ক আমেরিকা নেতৃত্বাধীন কয়েকটি দেশের এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি ও কেনার প্রকল্পে যুক্ত রয়েছে। অন্যান্য দেশগুলো হচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে এবং ডেনমার্ক।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে অটল থাকলে যুক্তরাষ্ট্র সিনেটে তুরস্কের বিরুদ্ধে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে বিল পাস করে। এদিকে ২০১৭ সালের ডিসেম্বরে এস-৪০০ পাওয়ার জন্য রাশিয়ার সঙ্গে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে তুরস্ক।

‘গেট আউট’ বলে মোকাব্বিরকে বের করে দিলেন ড. কামাল