Home জাতীয় তরুণ সমাজকে অসত্যের ধূম্রজালে ঠেলে দেয়া হয়েছে: আল্লামা বাবুনগরী

তরুণ সমাজকে অসত্যের ধূম্রজালে ঠেলে দেয়া হয়েছে: আল্লামা বাবুনগরী

1

আবু তালেব (হাটহাজারী): হেফাজতে ইসলামের মহাসচিব প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন, কোনো সংস্কৃতি যখন নৈতিকতাবিবর্জিত হয় তখন তা অপসংস্কৃতি বলে চিহ্নিত হয়। অপসংস্কৃতির প্রভাবে জাতি তার স্বকীয়তা হারিয়ে ফেলে এবং তরুণ সমাজ হয় বিপথগামী। তরুণ সমাজকে আজ অসত্যের ধূম্রজালে ঠেলে দেয়া হয়েছে।

তিনি বলেন, মুসলমান জাতি আজ ইহুদি-খ্রিস্টানদের চালচলন, পোশাক-পরিচ্ছদ, জীবন নির্বাহের যাবতীয় রীতিনীতি অন্ধভাবে অনুকরণ করে যাচ্ছে। এমন কার্যকলাপ থেকে জাতিকে রক্ষা করার জন্য প্রয়োজন জীবনের সর্বস্তরে ইসলামি সংস্কৃতি চর্চা করা।

আজ (৪ এপ্রিল) বৃহস্পতিবার রাত ৯টায় হাটহাজারী মডেল থানার সম্মুখে এক আলোচনা সভা ও ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হেফাজত মহাসচিব এসব কথা বলেন।

উত্তর চট্টলার আলোচিত যুব সংগঠন ‘অপ্রতিদ্বন্দ্বী’র জেলা পরিষদ অডিটরিয়ামে ‘বিশ্বনবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা.)এর জীবনী শীর্ষক’এ আলোচনা সভা ও ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, আমাদের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে ইসলামি সংস্কৃতির ব্যাপক প্রচার ও অনুশীলনের চেষ্টা করতে হবে। সর্বোপরি ইসলামি সংস্কৃতি চর্চার মাধ্যমে বিশেষ করে ভবিষ্যতের কাণ্ডারি তরুণ-তরুণীদের সচেতন করতে হবে। এ ক্ষেত্রে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, পবিত্র ধর্মগ্রন্থ কোরআন-হাদিস, আত্মা-আচরণ, জীবনবোধ ও নৈতিকতার সঙ্গে যার কোনো সম্পর্ক নেই, যা মানবজীবনকে কলুষময় করে এবং জীবনের ভয়াবহ পরিণতি ডেকে আনে, সেটাই অপসংস্কৃতি।

তিনি বলেন, গানের সুর-তরঙ্গে থাকে এক প্রকারের মাদকতা, যা শ্রোতাকে মাতাল করে দেয়। অশ্লীল গান মুনাফেকি সৃষ্টি করে। কোরআন মজিদে গান-বাজনা নৃত্যকে ‘লাহওয়াল হাদিস’ বলা হয়েছে। এর শাব্দিক অর্থ হলো এমন কথা যা মানুষকে বিভ্রান্ত করে, দায়িত্ব ও কর্তব্যে তাকে গাফেল ও অসতর্ক বানিয়ে দেয়। আমাদের সমাজের রন্ধ্রে রন্ধ্রে যে অসততা ও অপসংস্কৃতি ছড়িয়ে পড়েছে তা রোধ করতে হবে।

হাটহাজারী মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা হাফেজ আহমদ দিদার কাসেমী ও হাটহাজারী উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন মুনিরের সভাপতিত্বে এবং মাওলানা এমরান সিকদার ও মো. মোরশেদ আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাটহাজারী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এস এম রাশেদুল আলম।

এতে প্রধান আলোচক ছিলেন আল্লামা ড. আ ফ ম খালিদ হোসেন। বিশেষ আলোচক ছিলেন মাসিক আত-তাওহীদের সাবেক নির্বাহী সম্পাদক মুহাম্মদ গোলাম রব্বানী ইসলামাবাদী, মাওলানা মুফতি হারুন ইজহার, ড. মাওলানা নুরুল আবছার আল-আযহারী, অধ্যাপক ড. প্রকৌশলী আব্দুল মান্নান, ড. মাওলানা মুহাম্মদ শহিদুল্লাহ ও মাওলানা আব্দুল করীম।

এছাড়া আরও বক্তব্য রাখেন মাওলানা কামরুল ইসলাম কাসেমী, মাওলানা মাসউদুর রহমান চৌধুরী, মাওলানা আমিনুল হক ও হাফেজ আব্দুল মাবুদ প্রমুখ।

আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ইসলামি সংগীত কিংবদন্তি, জাগ্রত কবি আল্লামা মুহিব খান।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.