Home আন্তর্জাতিক মুক্তভাবে চলাচল করতে দিতে আবদুল কাদির খানের আবেদন

মুক্তভাবে চলাচল করতে দিতে আবদুল কাদির খানের আবেদন

1

উম্মাহ অনলাইন: পাকিস্তানের পরমাণু অস্ত্রের জনক আবদুল কাদির খান একজন মুক্ত নাগরিক হিসেবে চলাফেরা করার নির্দেশনা চেয়ে আদালতে পিটিশন করেছেন।

লাহোর হাইকোর্টের রেজিস্ট্রার অফিস পিটিশনটি নিয়ে আপত্তি উত্থাপন করলে সেখানকার প্রধান বিচারপতি সরদার মোহাম্মদ শামিম খান সেটিকে অব্যাহত রেখেছেন। তার চলাচল সীমিত করে দেয়াকে চ্যালেঞ্জ করে পাকিস্তান সরকার ও দেশটির কৌশলগত পরিকল্পনা বিভাগকে (এসপিডি) বিবাদী করে তিনি পিটিশন দাখিল করেন। তার এ আবেদনের ওপর আপত্তি তুলেছে লাহোর হাইকোর্টের রেজিস্ট্রার অফিস। তারা বলেন, পিটিশনের মর্যাদার সঙ্গে সিএনআইসি কপি ও সনদ সংযুক্ত করে দেয়া হয়নি।

আবেদনে ড. কাদির খান বলেন, প্রতিবেশীসহ অন্যান্য বৈরী দেশের খারাপ দৃষ্টি থেকে পাকিস্তানকে সুরক্ষা দিয়ে তিনি নিজের কাজটি ভালোভাবেই করেছেন। এ পরমাণু বিজ্ঞানী আরো বলেন, স্ট্যাফ অ্যান্ড অফিসার অব রেসপন্ডেন্ট (এসপিডি) তার বাড়ির দরজায় অবস্থান করছেন, যাতে কেউ তার বাড়িতে ঢুকতে না পারেন। এমনকি এসপিডির প‚র্বানুমতি ছাড়া কোনো সামাজিক কিংবা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে উপস্থিত হতে দেয়া হয় না। এতে তার সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে বলে তিনি মনে করেন।

কাজেই বাস্তবিক নিরাপত্তা ছাড়া সব ধরনের প্রহরী ও বাধা সরিয়ে দিতে আদালতে আবেদন করেন ড. আবদুল কাদির খান। সূত্র- এক্সপ্রেস ট্রিবিউন।