Home অন্যান্য পাকিস্তানের এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করার ভারতীয় দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

পাকিস্তানের এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করার ভারতীয় দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

1

উম্মাহ অনলাইন: পাকিস্তানের মাটিতে প্রবেশ করে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দেয়ার দাবি প্রমাণ করতে না পেরে যেমন ভারত নাজেহাল হয়েছে, তেমনি দেশটির গালে থাপ্পড় মেরে যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে পাকিস্তানকে দেয়া এফ-১৬ জঙ্গি বিমানের সবগুলোই অক্ষত আছে, একটিও খোয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ম্যাগাজিনের প্রতিবেদন অনুযায়ী মার্কিন গণনায় পাওয়া গেছে, পাকিস্তানকে দেয়া এফ-১৬ জঙ্গি বিমানগুলোর কোনোটিই ‘অনুপস্থিত’ নয় এবং সব বিমান ‘উপস্থিত এবং হিসেবে সঠিক’ ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের এই বক্তব্য ২৭ ফেব্রুয়ারি পরস্পর যুদ্ধ চলাকালে এফ-১৬ জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করার ভারতের দাবির ‘সরাসরি বিপরীত’।

ভারতীয় বিমান বাহিনী গত ২৮ ফেব্রুয়ারী অ্যামরাম ক্ষেপণাস্ত্রের টুকরা প্রদর্শন করে যেটি পাকিস্তানী এফ-১৬ থেকে ছোড়া হয়েছিল বলে ভারত প্রমাণ হিসাবে পেশ করে। পাকিস্তান স্পষ্টভাবে বলেছিল যে, কোনো এফ-১৬ জঙ্গি বিমান ব্যবহার করা হয়নি এবং অস্বীকার করা হয়েছে যে, এগুলোর একটি ভারতীয় বিমান বাহিনী ভূপাতিত করেছিল। ফরেইন পলিসি ম্যাগাজিনের মতে, পাকিস্তান বৈদেশিক সামরিক বিক্রয় চূড়ান্ত করার সময় স্বাক্ষরিত একটি আন্তঃব্যবহারকারী চুক্তির অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার এফ-১৬ বিমানগুলি সরেজমিনে গণনা করতে আমন্ত্রণ জানায়।

পত্রিকাটির লারা সেলিগম্যানের রিপোর্টে বলা হয়েছে, ‘মার্কিন গণনায় পাওয়া গেছে যে, পাকিস্তানের সব এফ-১৬ বিমান উপস্থিত রয়েছে এবং ফেব্রুয়ারির সংঘর্ষের সময় এর একটি জঙ্গী বিমান গুলি করে নামানোর ভারতীয় দাবি অসার।

নাম প্রকাশ না করা এক প্রতিরক্ষা কর্মকর্তা পত্রিকাটিকে বলেছেন, পাকিস্তানে এফ-১৬ জঙ্গি বিমান গণনা শেষ হয়েছে এবং ‘সমস্ত বিমান উপস্থিত ছিল এবং হিসাব মতো ছিল’।

পাকিস্তান সেনাবাহিনী এফ-১৬ জঙ্গি বিমানের গণনা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।

মুক্তভাবে চলাচল করতে দিতে আবদুল কাদির খানের আবেদন