Home আন্তর্জাতিক অ্যাসাঞ্জকে যে কোন সময় ইকুয়েডর দূতাবাস থেকে বের করে দেয়া হবে

অ্যাসাঞ্জকে যে কোন সময় ইকুয়েডর দূতাবাস থেকে বের করে দেয়া হবে

1

ডেস্ক রিপোর্ট: উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যে কোন সময় লন্ডনে ইকুয়েডরের দূতাবাস থেকে বের করে দেয়া হবে। গতকাল শুক্রবার উইকিলিকসের একটি টুইটে বলা হয়, অ্যাসাঞ্জকে গ্রেফতার করতে ইকুয়েডরের সঙ্গে যুক্তরাজ্যের একটি চুক্তি হয়েছে।

ওই টুইটে বলা হয়, ইকুয়েডরের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা উইকিলিকসকে বলেছেন, আইএনএ পেপারস অফশোর স্ক্যান্ডালকে কেন্দ্র করে জুলিয়ান অ্যাসাঞ্জকে যে কোনো সময় দূতাবাস থেকে বের করে দেয়া হবে। তিনি ২০১২ সাল থেকে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের লন্ডন দূতাবাসে অবস্থান করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাসাঞ্জের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের বিচারের প্রস্তুতি চলছে। মার্কিন সামরিক বাহিনীর লাখ লাখ গোপনীয় নথিসহ অন্যান্য তথ্য প্রকাশ করে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছিল উইকিলিকস।
যৌন হয়রানি মামলায় সুইডেনে প্রত্যর্পণের আশঙ্কায় ২০১২ সালে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ।

এদিকে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অ্যাসাঞ্জকে ধরিয়ে দেয়ার বিনিময়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ঋণ মওকুফ চেয়েছেন। প্রেসিডেন্ট মোরেনো গত মঙ্গলবার স্থানীয় একটি রেডিওতে দেয়া সাক্ষাতকারে বলেন, অ্যাসাঞ্জ লন্ডনে তাদের দূতাবাসে অবস্থানের সময় বারবার তাকে আশ্রয়দানের শর্ত লঙ্ঘন করেছেন। সূত্র- নিউইয়র্ক টাইমস।

পাকিস্তানের এফ-১৬ জঙ্গি বিমান ভূপাতিত করার ভারতীয় দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র