Home অর্থনীতি পোশাক খাতে মজুরি কমেছে ২৬ শতাংশ: টিআইবি

পোশাক খাতে মজুরি কমেছে ২৬ শতাংশ: টিআইবি

1
- ফাইল ছবি।

ডেস্ক রিপোর্ট: দেশের তৈরি পোশাক খাতে ২০১৮ সালের নতুন কাঠামোতে মজুরি কমেছে ২৬ শতাংশ। মালিক পক্ষের মজুরি বৃদ্ধির দাবির মধ্যে শুভঙ্করের ফাঁকি রয়েছে- এমন দাবি করেছে  বেসরকারি গবেষণা সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

গতকাল (মঙ্গলবার) রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ‘পোশাক খাতে সুশাসন: অগ্রগতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি এ দাবি করেছে।

সংবাদ সম্মেলনের টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ২০১৩ সালে মজুরি কাঠামো অনুযায়ী প্রতিবছর পাঁচ শতাংশ হারে মজুরি বাড়ানোর নিয়ম রয়েছে। এ হিসেবে মজুরি বাড়েনি, বরং সার্বিকভাবে ২৬ শতাংশ কমেছে। যদিও মালিক পক্ষের দাবি ২০১৮ সালের বেতন কাঠামোতে ২৩ শতাংশ মজুরি বৃদ্ধি করা হয়েছে। কিন্তু তা নামেমাত্র প্রকৃত অর্থে নয়।

টিআইবি তাদের গবেষণা পরিসংখ্যান তুলে ধরে জানায়, ২০১৩ সালের ঘোষিত মজুরি অনুযায়ী প্রথম গ্রেডে ছিল ৮ হাজার ৫০০ টাকা। চলতি বছরের ১৪ জানুয়ারি ঘোষিত প্রথম গ্রেডে নতুন মজুরি করা হয়েছে ১০ হাজার ৯৩৮ টাকা। কিন্তু ২০১৩ সালের বেতন কাঠামো অনুসারে প্রতিবছর ৫ শতাংশ ইনক্রিমেন্টসহ ২০১৮ সালেই এ গ্রেডে মজুরি হওয়ার কথা ছিল ১৩ হাজার ৩৪৩ টাকা। সেই হিসেবে এ মজুরি ২ হাজার ৪০৫ টাকা কমেছে।

টিআইবি প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, জিডিপির হারে তুলনাযোগ্য অন্য দেশের মধ্যে বাংলাদেশে মজুরি সব থেকে কম।

বাংলাদেশে ন্যূনতম মজুরি ১০১ ডলার। অথচ পার্শ্ববর্তী দেশ কম্বোডিয়ায় ১৯৭ ডলার, ভারতে ১৬০ ডলার, ভিয়েতনাম ১৩৬ ডলার, ফিলিপাইন ১৭০ ডলার। এসব দেশের সঙ্গে তুলনা করলে বাংলাদেশে ন্যূনতম মজুরি হওয়ার কথা ২০২ ডলার।

গবেষণা প্রতিবেদনটি প্রণয়ন করেন সংস্থার সহকারি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) নাজমুল হুদা মিনা ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) মো. মোস্তফা কামাল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.