Home অন্যান্য ২৪ ঘণ্টায় দিন: নরওয়ের দুই শহরে মুসলিমদের রোজা

২৪ ঘণ্টায় দিন: নরওয়ের দুই শহরে মুসলিমদের রোজা

উম্মাহ অনলাইন: এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত আর্কটিক মহাসাগরে অবস্থিত নরওয়ের ভ্যালবার্ড দ্বীপপুঞ্জ এবং দেশটির দক্ষিণাঞ্চলের মূলভূমির ট্রমসো শহরে দিনের বেলায় কখনো সূর্যাস্ত যায় না। অর্থাৎ এই দুই শহরে দিনের ব্যপ্তি ২৪ ঘণ্টা। তাহলে কীভাবে রোজা রাখেন তারা?

জানা যায়, এখানকার মুসলিমরা তিনটি উপায়ে ‘মধ্যরাতের সূর্য’ দেখার মাধ্যমে রোজা রাখেন। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজকে এমনই তথ্য দিয়েছেন দেশটির রাজধানী অসলোর একটি মসজিদের ইমাম অসিম মোহাম্মদ। তিনি জানান, পাশের যে শহরে সূর্যোদয় ও সূর্যাস্ত হয় তার সঙ্গে কিংবা মক্কার সময়ের সঙ্গে তা মিলিয়ে রোজা রাখেন তারা। এছাড়াও তাদের শহরে সবশেষ সূর্যোদয় ও সূর্যাস্ত সময় ধরেও রোজা রাখতে পারেন স্থানীয় মুসল্লিরা। তিনি আরও জানান, কিছু মুসলিম এ সময় দীর্ঘ রোজা রাখার জন্য রমজান মাসে ছুটি কাটান। যদিও তা নির্ভর করে তার কাজের ধরণের ওপর। অর্থাৎ, কেউ যদি অফিস কর্মী হয়ে থাকেন এবং শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে কাজ করেন, তবে তার রোজা রাখতে সমস্যা হওয়ার কথা নয়।

কিন্তু যাদের মে, জুন ও জুলাই মাসের প্রচণ্ড গরমের মধ্যেও বাইরে অফিস করতে হয়, তবে তার জন্য এ মাসে রোজা রাখা বেশ কঠিন হয়ে পড়ে। তাই তাদের অনেকে ছুটি নেন। দীর্ঘ সময় রোজা রাখতে কষ্ট নয় বরং পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে অল্পবয়স্ক ও প্রাপ্তবয়স্ক মুসলিমরা রোজা রাখতে বেশ উত্তেজনা অনুভব করে। এমনটাই জানান তিনি।

ভারতের বিভাজনের হোতা মোদী: টাইম ম্যাগাজিন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.