Home শীর্ষ সংবাদ রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়া বাংলাদেশকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে

রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়া বাংলাদেশকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে নিতে গাম্বিয়া প্রতিজ্ঞাবদ্ধ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মামাদু টাঙ্গারা। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

শুক্রবার (১৭ এপ্রিল) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিশ্রুতির কথা জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ড. মামাদু টাঙ্গারা জানান, রোহিঙ্গা সংকট মানবিক ইস্যু, তার দেশ এই ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন বিশেষ করে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের প্রশংসা করেন তিনি।

বৈঠকে গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার দেশের প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করেন। বিজ্ঞান ও প্রযুক্তি সেক্টরে পারস্পরিক সহযোগিতার বিষয় আগ্রহ প্রকাশ করেন গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর বিদেশে নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালের ১৭ দেশে ফিরে আসা এবং গণতন্ত্র পুনপ্রতিষ্ঠায় দীর্ঘ সংগ্রামের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশে ফিরে আসার পর দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে। এখন আমরা দেশের মানুষের অবস্থা উন্নত করতে সবোর্চ্চ চেষ্টা করছি।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের জিডিপি ৮ দশমিক ১ শতাংশ অর্জন এবং দারিদ্র্যের হার ২১ শতাংশে নামিয়ে আনার কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে গ্রামীণ মানুষের উন্নয়নে। কর্মসংস্থান ও দেশের অর্থনীতির আরও উন্নতির জন্য প্রধানমন্ত্রী ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার চলমান উদ্যোগের কথা উল্লেখ করেন।

অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশকে ধর্মহীনতা করার চেষ্টা করা হচ্ছে: ড. খন্দকার মোশাররফ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.