Home আন্তর্জাতিক আসুন আলোচনায় বসি: মোদিকে ইমরান খানের চিঠি

আসুন আলোচনায় বসি: মোদিকে ইমরান খানের চিঠি

উম্মাহ অনলাইন: কাশ্মির সঙ্কট, সন্ত্রাস মোকাবেলাসহ চলমান সমস্যাগুলো নিয়ে আবারো ভারতকে আলোচনার প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল শুক্রবার প্রেরিত চিঠিতে ইমরান খান বলেন, দুই দেশের লোকদের শান্তিতে থাকতে দিতে এবং এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে আসুন আমরা আলোচনায় বসি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা এক চিঠিতে এই আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদির টানা দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর অভিনন্দন জানিয়ে ইমরান চিঠি লেখেন তার ভারতীয় কাউন্টাপার্টের কাছে। আর সেই চিঠিতে আহ্বান জানান শান্তি আলোচনায় বসার।

চিঠিতে ইমরান খান বলেন, উভয় পক্ষের উচিত মতপার্থক্য ভুলে যাওয়া। এর আগের চিঠিতেও তিনি একই আহ্বান জানিয়েছিলেন।

রেডিও পাকিস্তান জানিয়েছে, চিঠিতে প্রতিবেশী দেশগুলোর প্রতি পাকিস্তানের শান্তিপূর্ণ দৃষ্টিভঙ্গি এবং শান্তি ও স্থিতিশীলতার পক্ষে অবস্থানের কথা তুলে ধরেন ইমরান। কাশ্মিরসহ দক্ষিণ এশিয়ার বর্তমান সমস্যাগুলো সমাধান করে অঞ্চলটিতে শান্তি ফিরিয়ে আনার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এছাড়া পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের বোঝাপড়ার গুরুত্ব চিঠিতে তুলে ধরেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, দারিদ্রসহ বিভিন্ন সঙ্কট মোকাবেলাও দুই দেশের পারস্পারিক সমঝোতা জরুরি।

দুই বৈরী প্রতিবেশী দেশ পাকিস্তান ও ভারতের মধ্যে চলতি বছরে উত্তেজনা যুদ্ধের পর্যায়ে চলে যায়। ভারত অধিকৃত কাশ্মিরের পুলাওয়ামায় আধাসামরিক বাহিনীর গাড়িতে আত্মঘাতি হামলায় ৪৪ জওয়ান নিহত হওয়ার পর ভারত এই ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী করে। সেনা কর্মকর্তাসহ সাধারণ নাগরিক সবাই এই ঘটনার পাল্টা জবাব দিতে আহ্বান জানায় ভারতীয় সেনাদের। 

এরপর পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে বোমা হামলা করে ভারতীয় বিমান। ভারতীয় আকাশসীমায় ঢুকে পাল্টা হামলা চালায় পাকিস্তানও। তবে ভারতের দুটি বিমান ধ্বংস করে পাকিস্তান, আর আটক করে এক ভারতীয় পাইলটকে। যদিও একদিন পর শান্তির বার্তা হিসেবে পাইলটকে ফেরত দেয় পাকিস্তান। সূত্র: দ্য ডন।

১৫ জুলাই লন্ডনে ‘শতবার্ষিকী জমিয়ত সম্মেলন’ সফল করুন: ইউকে জমিয়ত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.