Home স্পোর্টস বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারাল ভারত: ম্যাচসেরা ধাওয়ান

বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারাল ভারত: ম্যাচসেরা ধাওয়ান

ডেস্ক রিপোর্ট: বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ভারত। লন্ডনের দ্য ওভালে টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৫২ রানতোলে বিরাট কোহলির দল। জবাবে, ৫০ ওভারে সব উইকেট হারিয়ে অজিদের ইনিংস থামে ৩১৬ রানে।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ শুরু করেন ধীরেসুস্থে। অ্যারন ফিঞ্চ করেন ৩৫ বলে ৩৬ রান করলেও ওয়ার্নারের সংগ্রহ ৮৪ বলে ৫৬। তিন নম্বরে নামা স্টিভ স্মিথের ব্যাট থেকে আসে ৭০ বলে ৬৯ রান। এরপর উসমান খাজা করে ৩৯ বলে ৪২ রান। ১৪ বলে ৫ বাইন্ডারিতে ২৮ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। শেষের দিকে উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি ৩৫ বলে পাঁচটি চার আর একটি ছক্কায় ৫৫ রান করে অপরাজিত থাকেন।

ভারতের পক্ষে ৬১ রানের খরচায় ৩টি উইকেট পান ভুবনেশ্বর। ২টি করে উইকেট নেন বুমরাহ ও চাহাল।এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ১২ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও শেখর ধাওয়ান। রোহিতের বিদায়ে এ জুটি ভাঙলে ধাওয়ানের সঙ্গে যোগ দেন অধিনায়ক বিরাট কোহলি। স্কোরবোর্ডে ৯৩ রান যোগ দেন তারা। দারুণ খেলতে থাকা ধাওয়ান তুলে নেন তার ১৭তম সেঞ্চুরি। রানের গতি বাড়াতে গিয়ে আউট হন ধাওয়ান। ১০৯ বলে ১৬টি চারের সাহায্যে ১১৭ রানের ইনিংস খেলেন তিনি। এরপর উইকেটে নেমে শুরুতে জীবন পেয়ে দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন হার্দিক পান্ডিয়া। মাত্র ২৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় করেন ৪৮ রান। কম যাননি সাবেক অধিনায়ক এমএস ধোনিও। ১৪ বলে ৩টি চার ও ১টি ছক্কায় করেন ২৭ রান।

অপর প্রান্তে সেঞ্চুরির পথে এগিয়ে গিয়েছিলেন অধিনায়ক কোহলিও। স্টয়নিসের বলে আউট হওয়ার আগে খেলেন ৮২ রানের ইনিংস। ৭৭ বলে ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে এ রান করেন অধিনায়ক। ৫৭ রানের ইনিংস খেলেছেন রোহিত শর্মা। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫২ রানের বড় সংগ্রহ করে দলটি। অস্ট্রেলিয়ার পক্ষে ৬২ রানের খরচায় ২টি উইকেট পান স্টয়নিস। এছাড়া, কোল্টার নাইল একটি, মিচেল স্টার্ক একটি আর প্যাট কামিন্স একটি করে উইকেট তুলে নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ১২ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও শেখর ধাওয়ান। রোহিতের বিদায়ে এ জুটি ভাঙলে ধাওয়ানের সঙ্গে যোগ দেন অধিনায়ক বিরাট কোহলি। স্কোরবোর্ডে ৯৩ রান যোগ দেন তারা। দারুণ খেলতে থাকা ধাওয়ান তুলে নেন তার ১৭তম সেঞ্চুরি। রানের গতি বাড়াতে গিয়ে আউট হন ধাওয়ান। ১০৯ বলে ১৬টি চারের সাহায্যে ১১৭ রানের ইনিংস খেলেন তিনি। এরপর উইকেটে নেমে শুরুতে জীবন পেয়ে দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন হার্দিক পান্ডিয়া। মাত্র ২৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় করেন ৪৮ রান। কম যাননি সাবেক অধিনায়ক এমএস ধোনিও। ১৪ বলে ৩টি চার ও ১টি ছক্কায় করেন ২৭ রান। অপর প্রান্তে সেঞ্চুরির পথে এগিয়ে গিয়েছিলেন অধিনায়ক কোহলিও। স্টয়নিসের বলে আউট হওয়ার আগে খেলেন ৮২ রানের ইনিংস। ৭৭ বলে ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে এ রান করেন অধিনায়ক। ৫৭ রানের ইনিংস খেলেছেন রোহিত শর্মা। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫২ রানের বড় সংগ্রহ করে দলটি। অস্ট্রেলিয়ার পক্ষে ৬২ রানের খরচায় ২টি উইকেট পান স্টয়নিস। এছাড়া, কোল্টার নাইল একটি, মিচেল স্টার্ক একটি আর প্যাট কামিন্স একটি করে উইকেট তুলে নেন।

ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি হাঁকানো ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারায় ভারত। আর অজিরা নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম হারের স্বাদ পেল।

আন্তর্জাতিক সংস্থাগুলো চায় না রোহিঙ্গারা দেশে ফেরত যাক: প্রধানমন্ত্রী