Home শীর্ষ সংবাদ মিশরের সাবেক রাষ্ট্রপতি মুহাম্মদ মুরসি আদালতে ইন্তিকাল করেছেন

মিশরের সাবেক রাষ্ট্রপতি মুহাম্মদ মুরসি আদালতে ইন্তিকাল করেছেন

উম্মাহ অনলােইন: মিশেরের প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ইন্তেকাল করেছে। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিঊন। গতকাল সোমবার মিশরের আদালতের এজলাসে তিনি ইন্তিকাল করেন। আদালতে বিচার চলাকালীন সময়েই বিনা চিকিৎসায় দীর্ঘদিন ধরে কারাগারে অসুস্থ থাকা মুরসি হঠাৎ জ্ঞান হারিয়ে পড়ে যান বলে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে। সংবাদে বলা হয়েছে, আদালতের এজলাসেই হঠাৎ পড়ে গিয়ে তিনি মারা যান। মুরসির বয়স হয়েছিল ৬৭ বছর। খবর- বিবিসি, আল-জাজিরা, রয়টার্স’র।

মিশরের সংবাদপত্র আল-আহরাম জানিয়েছে, আদালতে শুনানিতে মুরসিকে তার বক্তব্য তুলে ধরার অনুমতি দেয়া হয়। তিনি ২০ মিনিট বক্তব্য রাখেন। শুনানিটি মুলতবি করার পর তিনি অজ্ঞান হয়ে যান। এরপর তাকে একটি হাসপাতালে নেয়া হয় বলে মিশরের রাষ্ট্রীয় গণমাধ্যম দাবি করেছে।

এর আগে মুরসির পরিবার’সহ বিভিন্ন মানবাধিকার সংস্থা ও মহল থেকে জানানো হয়েছিল, কারাগারে মুরসির শারীরিক অবস্থা মোটেও ভালো নয়, কারাগারে তার মৃত্যুও হতে পারে।

ডায়াবেটিস আক্রান্ত মুরসিকে পর্যাপ্ত চিকিৎসা সেবা দেয়া হচ্ছে না বলে পরিবারের সদস্যদের পক্ষ থেকেও বার বার অভিযোগ করে সুষ্ঠু চিকিৎসাদানের আর্জি জানানো হয়েছিল।

ব্রিটিশ রাজনীতিক ও আইনজীবীদের একটি প্যানেল এক বিবৃতিতে জানিয়েছিল, দীর্ঘদিন ধরে অবহেলার ফলে মুরসির শারীরিক অবস্থা যে পর্যায়ে পৌঁছেছে, তাতে তিনি অকালে মারা যেতে পারেন। এসব বক্তব্যকে মোটেও গুরুত্ব দেয়নি মিশরের সরকার।

দীর্ঘদিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১১ সালে মিশরের ইতিহাসে অনুষ্ঠিত প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন মুরসি। কিন্তু তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ  আস-সিসি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করেন।

আইজিপি বরাবরে সাংবাদিকের খোলা চিঠি!