Home আন্তর্জাতিক ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে না: ট্রাম্প

ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে না: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে আমেরিকার যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে না। বিশেষজ্ঞরা যখন বলছেন ইরানের সঙ্গে যুদ্ধ শুরু হলে তা দীর্ঘদিন ধরে চলবে তখন ট্রাম্প ভিন্ন কথা বললেন। মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে বুধবার ট্রাম্প বলেন, তিনি ইরানের সঙ্গে যুদ্ধ এড়ানোর চেষ্টা করছেন। তবে যদি যুদ্ধ শুরু হয়, তাহলে তাতে পদাতিক বাহিনী জড়াবে না। ফলে যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে না।

ট্রাম্প বলেন, “আমি বলছি না পদাতিক সেনা যাবে। আমি এও বলছি না যে, সেখানে আমরা ১০ লাখ সেনা পাঠাব। আমি নিতান্তই বলছি যে, যুদ্ধ শুরু হলে তা দীর্ঘস্থায়ী হবে না।”

গত সপ্তাহে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি আমেরিকার একটি ড্রোন ভূপাতিত করার পর প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে হামলার নির্দেশ দেন এবং শেষ মুহূর্তে তিনি তা বাতিল করেন। তার এ সিদ্ধান্তকে ট্রাম্প সঠিক বলে মন্তব্য করেন। তিনি বলেন, “আমি ইরানিদের খুব পছন্দ করি, আমি তাদেরকে হত্যা করতে চাইনি।”

অপরদিকে, রাশিয়া বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকা যদি যুদ্ধের মতো কোনো পাগলামি পূর্ণ সিদ্ধান্ত নেয় তাহলে তেহরান একা থাকবে না বরং বহু দেশ তার পাশে দাঁড়াবে। ইরান ও আমেরিকার মধ্যে যখন চরম উত্তেজনা বিরাজ করছে তখন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ একথা বললেন।

মার্কিন টেলিভিশন চ্যানেল বøুমবার্গ জানিয়েছে, বুধবার কাবুলভ মস্কোয় সাংবাদিকদের বলেন, “আল্লাহ মাফ করুন, আমেরিকা যদি এককভাবে পাগলামিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন কোনো পদক্ষেপ নেয় তাহলে ইরান কখনো একা থাকবে না।” তিনি বলেন, “শুধু রাশিয়া নয় বরং বহু দেশ ইরানের প্রতি সহানুভূতিশীল।”

কাবুলভ বলেন, তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে সশস্ত্র সংঘাতের আশংকা রয়েছে তবে এখনো কূটনৈতিক উপায়ে সমস্যার সমাধান করা সম্ভব। তিনি বলেন, “প্রকৃতপক্ষে আমি যুদ্ধ চাই না। যখন আমরা যুদ্ধের কথা বলি তখন মাঝেমধ্যে তা স্বল্প সময়ের সংঘাতকে বোঝায়। দুর্ভাগ্যজনক হচ্ছে এই আশংকা এখন উড়িয়ে দেয়া যাচ্ছে না কারণ উত্তেজনা এখন চরমে। অবশ্য এটি এড়ানো অসম্ভব নয়; এজন্য রাশিয়া সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।” সূত্র- পার্সটুডে।

ভারতীয় এমপির যে বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যম সরগরম: কী বলেছিলেন মহুয়া মৈত্র?

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.