Home স্পোর্টস শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয় জয় তুলেছে দ. আফ্রিকা: বাংলাদেশের সেমির সম্ভাবনা উজ্জ্বল হলো

শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয় জয় তুলেছে দ. আফ্রিকা: বাংলাদেশের সেমির সম্ভাবনা উজ্জ্বল হলো

হাশিম আমলা ও ডু প্লেসিসের জুটিতে সহজ জয় দক্ষিণ আফ্রিকার। ছবি- সংগৃহীত।

বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের অষ্টম ম্যাচে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর এ পরাজয়ের ফলে শ্রীলঙ্কার সেমিফাইনালে খেলার সম্ভবনাও কঠিন হয়ে গেল। একইসঙ্গে উজ্জ্বল হলো বাংলাদেশের সেমিফাইনাল খেলার আশা।

চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস হেরে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত বোলিংয়ে ২০৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে ৭৬ বল হাতে রেখে সহজ জয় তুলে নেয় প্রোটিয়ারা।

২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩১ রানে কুইন্টন ডি কক ব্যক্তিগত ১৫ রানে লাসিথ মালিঙ্গার বলে বোল্ড হন। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন হাশিম আমলা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস। লঙ্কান বোলারদের কোনো রকম সুযোগই দেন নি তারা।

আমলা ও ডু প্লেসিস দুজনেই তুলে নেন অর্ধশতক। লঙ্কান বোলারদের শাসন করতে থাকেন সাবলীল ভাবেই। শেষ পর্যন্ত এই দুজনের ব্যাটিং দৃঢ়তায় ৩৭.২ ওভারে ১ উইকেট হারিয়ে ২০৬ রান করে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় উইকেট জুটিতে ১৭৫ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকেন আমলা ও ডু প্লেসিস। আমলা ৫টি চারের সাহায্যে ৮০ ও ডু প্লেসিস ১০ চার ও এক ছয়ের সাহায্যে ৯৬ রান করে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা একমাত্র উইকেটটি নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু থেকেই সুবিধা করতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথমেই ওপেনার দিমথ করুনারত্নের উইকেট হারায় শ্রীলঙ্কা। দ্বিতীয় উইকেটে জুটিতে ৬৭ রান যোগ করেন কুশল পেরেরা ও আভিষ্কা ফার্নান্দো। পেরেরা ও ফার্নান্দো দুজনেই ৩০ করে ডোয়াইন প্রিটোরিয়াসের বলে আউট হন। এরপর আর কোনো লঙ্কান ব্যাটসম্যানই বড় রানের দেখা পাননি। শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ২০৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। 

দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস ও প্রিটোরিয়াস ৩টি, কাগিসো রাবাদা ২টি এবং আন্দ্রিলে ফেলুকাওয়াও ১টি করে উইকেটে নেন।

ফ্রান্সে মসজিদে বন্দুকধারীর হামলায় ইমামসহ দু’জন গুলিবিদ্ধ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.