Home শীর্ষ সংবাদ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ: নতুন কর্মসূচি ঘোষণা

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ: নতুন কর্মসূচি ঘোষণা

0
রুহুল কবীর রিজভীর নেতৃত্বে বিএনপির মিছিল।

জ্বালানি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের উদ্যোগে আজ রাজধানীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে এবং আরো নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

আজ (মঙ্গলবার) দুপুরে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিলটি নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় ঘুরে আবারও বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, বর্তমান অনির্বাচিত অবৈধ সরকার একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করে জনগণের ওপর নিপীড়ন চালিয়ে নিজেদের লোকদের পকেট ভারী করার ব্যবস্থা করে দিচ্ছে।

ভোক্তা পর্যায়ে দ্রুত গ্যাসের মূল্যবৃদ্ধি কার্যকর না করার আহ্বান জানিয়ে রিজভী বলেন, সরকার এ সিদ্ধান্ত বাতিল না করলে বিএনপি আন্দোলন গড়ে তুলবে।

ওদিকে, গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে ৭ জুলাইয়ে বাম দলগুলোর ডাকা হরতালের প্রতি সমর্থন ঘোঘণা করে সকলকে সক্রিয়ভাবে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক ঐক্যের আয়োজনে গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনকালে মাহমুদুর রহমান মান্না বলেন, বাজেটে লুটেরা, দুর্নীতিবাজদে নানা প্রনোদনা দিয়ে মূলত মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষের ওপর বোঝা চাপাতেই গ্যাসের মূল্য বৃদ্ধি করা হয়েছে।

গ্যাসের মূল্যবৃদ্ধির যুক্তি রয়েছে: ওবায়দুল কাদের

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গ্যাসের মূল্যবৃদ্ধির যুক্তি রয়েছে। তবে এ নিয়ে যারা হরতাল ডেকেছে তারা জনগণের সমর্থন পাবে না। এছাড়া, গ্যাসের দাম বৃদ্ধি এবং জনদুর্ভোগের বাজেটের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট আগামী ৩ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

আজ বেলা ১১টায় রাজধানীর মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন এ কর্মসূচি ঘোষণা করেন।

বাম জোটের কর্মসূচির মধ্যে রয়েছে, ৩ জুলাই বিভিন্ন থানায় প্রচার মিছিল, ৪ জুলাই জাতীয় প্রেসক্লাব থেকে গাবতলী অভিমুখে পদযাত্রা ও বিভিন্ন থানায় গণসংযোগ, ৫ জুলাই গণসংযোগ, ৬ জুলাই জাতীয় প্রেসক্লাব থেকে যাত্রাবাড়ী অভিমুখে পদযাত্রা, থানায় থানায় মিছিল ও জাতীয় প্রেসক্লাব থেকে মশাল মিছিল এবং ৭ জুলাই সারা দেশে সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত হরতাল।

লিখিত বক্তব্যে বাম জোট উল্লেখ করেছে, গ্যাসের দাম বাড়ানোয় বিদ্যুৎ, বাসাবাড়ি, পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য, পানিসহ জনজীবনের ব্যয় ও কৃষিসহ শিল্প উৎপাদন খরচ বাড়বে। নিম্ন আয়ের মানুষের জীবন দুর্বিষহ হয়ে পড়বে। বাম জোট আরো অভিযোগ করেছে, সরকার মেগা প্রকল্পের নামে মেগা দুর্নীতির পাশাপাশি গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানিখাতকে লুটপাটের অন্যতম ক্ষেত্র হিসেবে পরিণত করেছে।

মন্দিরের পুরোহিতের ভাতা ১০,০০০ হলে ইমামদের ২,৫০০ কেন: কামরুজ্জামানের প্রশ্ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.