Home অন্যান্য খবর সিলেট তামাবিল নলজুরী ইমদাদুল উলূম মাদ্রাসার দোয়া মাহফিলে আল্লামা কাসেমী

সিলেট তামাবিল নলজুরী ইমদাদুল উলূম মাদ্রাসার দোয়া মাহফিলে আল্লামা কাসেমী

0

সিলেট সংবাদাতা: শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী নলজুরী মাদ্রাসার নতুন শিক্ষাবর্ষের ছাত্রদের উদ্দেশ্যে হিদায়াতী বয়ানে বলেন, আপনারা দুনিয়ার সকল লোভলালসা ত্যাগ করে এখানে এসেছেন দ্বীনি ইলম অর্জন করার জন্য। সুতরাং নিয়্যাতকে খালেস করে এবং অন্তরে তাকওয়া ও আল্লাহর ভয় নিয়ে নিজেরা পড়ালেখায় আত্মনিয়োগ করবেন। বক্তব্যে তিনি উলূমে নবুওয়াতের ফযীলত, গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

সিলেট তামাবিল নলজুরী ইমদাদুল উলূম মাদ্রাসার পরিচালক, বিশিষ্ট সমাজ সেবক ও তরুণ আলেম মাওলানা আব্দুল কুদ্দুসের আমন্ত্রণে আজ দুপুর ১২টায় রাজধানীর জামিয়া মাদানিয়া বারিধারার পরিচালক শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী সিলেট আগমন করেন। সিলেট ওচমানী বিমান বন্দর থেকে আল্লামা কাসেমী সরাসরি নলজুরী মাদ্রাসায় দুপুর ১টায় পৌঁছান এবং প্রথমে যোহরের নামায আদায় করেন। নামায শেষে তিনি মাদ্রাসার ছাত্রদের উদ্দেশ্যে বিশেষ দিক-নির্দেশনামূলক বয়ান পেশ করেন।

বয়ানে আল্লামা কাসেমী ছাত্রদের প্রশংসা করে বলেন, আপনারা দ্বীনের বৃহৎ পরিসরে খেদমত করার মহান লক্ষ্য-উদ্দেশ্য নিয়েই দুনিয়াবী শিক্ষা ও খ্যাতির মোহকে পরিত্যাগ করে মাদ্রাসা শিক্ষাকে বেছে নিয়েছেন। কিন্তু এই উদ্দেশ্যেকে সফল করতে হলে অবশ্যই আপনাদেরকে পূর্ণ মনোযোগ ও কঠোর অধ্যাবসায়ের সাথে দরসে নিয়মিত হাজির থাকতে হবে এবং দরসের বাইরের সময়গুলোতে গভীর মনোযোগ সহকারে কিতাব মুতালাআ করতে হবে।

তিনি আরও বলেন, মুসলমানদেরকে বিভিন্ন দলে বিভক্ত করার জন্য এবং দ্বীনি বিষয়ে সাধারণ মুসলমানদের মধ্যে বিভ্রান্তি তৈরির জন্য ইসলাম নির্মূলবাদি চক্র বহুমুখী ষড়যন্ত্র ও অপতৎপরতায় লিপ্ত রয়েছে। নতুন নতুন নানা ফেরকার উদ্ভব ঘটানোর চেষ্টা চালাচ্ছে। এসব ফেরকা ও ষড়যন্ত্রের মোকাবেলা করে সফল হতে হলে যোগ্য আলেম হয়ে আপনাদেরকে গড়ে ওঠতে হবে। এই জন্য পবিত্র কুরআন-হাদীস ও ইলমে ফিক্বাহর মৌলিক জ্ঞানসহ অন্যান্য সকল বিষয়েও পারদর্শিতা অর্জন করতে হবে। ইলমে দুর্বলতা থেকে গেলে এটা উপকারের চেয়েও অনেক ক্ষেত্রে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সুতরাং এ বিষয়ে সকলকে যত্নবান ও সতর্ক থাকতে হবে।

আল্লামা নূর হোসাইন কাসেমী আরো বলেন, সকল তালেবে ইলমকে মাদ্রাসার আভ্যন্তরীণ সকল আইন ও নিয়ম-শৃঙ্খলা কঠোরভাবে মেনে চলতে হবে। এ ব্যাপারে কোন শিথিলতা করা যাবে না। যথারীতি দরসে সকল ছাত্রকে হাজির থাকতে হবে।

মহিলা মাদ্রাসা শিক্ষার গুরুত্ব তুলে ধরে আল্লামা কাসেমী বলেন, নারীগণ হলেন মায়ের জাতি। একমাত্র ইসলাম ধর্মেই নারীদেরকে সর্বোচ্চ মর্যাদা দেয়া হয়েছে। একটা পরিবারে নারীদের গুরুত্ব অপরিসীম। একটা পরিবারের সুখ-শান্তি অনেকাংশে নারীদের উপর নির্ভর করে। নারী যদি সৎ ও আদর্শবান হয়, সেই পরিবারে আল্লাহর রহমত ও বরকত জারি থাকে এবং সন্তানরা আদর্শবান হয়ে গড়ে ওঠে। তাই নারীদের জন্য দ্বীনি ইলম, উন্নত আখলাক ও সঠিক পারিবারিক জ্ঞান আয়ত্ব করার গুরুত্ব অপরিসীম।

তিনি বলেন, যতদিন ইলমে ওহীর শিক্ষা পৃথিবীতে জারি থাকবে, ততদিন আল্লাহ তাআলা আসমান-যমীনের নেজাম-শৃঙ্খলা ঠিক রাখবেন। সুতরাং ইলমে ওহীর শিক্ষা’র গুরুত্ব ও মর্যাদা অতুলনীয়। নারী-পুরুষ সকলের মধ্যে এই শিক্ষা জারি রাখতে হবে।

ছাত্রদের উদ্দেশ্যে আরো বয়ান করেছেন সিলেট জামেয়া ইসলামিয়া আঙ্গুরা মুহাম্মদপুর মাদ্রাসার প্রিন্সিপাল শায়খুল হাদীস আল্লামা শায়েখ জিয়াউদ্দীন, সিলেট দারুল কুরআন মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, জামিয়া মাদানিয়া বারিধারার সিনিয়র মুহাদ্দিস মুফতি মনির হোসাইন কাসেমী, সিলেট দারুল কুরআন মাদ্রাসার মুহাদ্দিস হাবিবে রাব্বানি, নলজুরী ইমদাদুল উলূম মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মাষ্টার নজরুল ইসলাম এবং পরিচালক মাওলানা আব্দুল কুদ্দুস।

বয়ান শেষে আল্লামা কাসেমী নলজুরি ইমদাদুল উলূম মাদ্রাসার মহিলা শাখার নির্মাণাধীন নতুন ভবনের ছাদ ঢালাইয়ের কাজ উদ্বোধন করেন। এ সময় অন্যান্য উলামায়ে কেরাম ও মাদ্রাসার শিক্ষকগণ উপস্থিত ছিলেন। এ সময় আল্লামা কাসেমী মাদ্রাসার উন্নতি, বরকত ও কামিয়াবীর জন্য বিশেষ দোয়া-মুনাজাত পরিচালনা করেন।

এরপর আল্লামা কাসেমী ও অন্যান্য উলামায়ে কেরাম ও অতিথিবৃন্দ নলজুরি মাদ্রাসার পরিচালক মাওলানা আব্দুল কুদ্দুসের নিজস্ব হোটেল ‘জাফলং ভিউ রেস্টুরেন্ট’ এ দেওয়া ভোজসভায় যোগদান করেন। মাওলানা আব্দুল কুদ্দুস বিভিন্ন উপাদেয় খাবার দিয়ে সম্মানিত অতিথিবৃন্দকে আপ্যায়িত করেন। এরপর আল্লামা কাসেমী ও তাঁর সফরসঙ্গীরা মাওলানা আব্দুল কুদ্দুসের বাসভবনে বিশ্রাম গ্রহণ করে সিলেট ওচমানি বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হন। রাত সাড়ে ৮টার ফ্লাইলে আল্লামা কাসেমী সফরসঙ্গীদের নিয়ে ঢাকায় ফিরে আসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.