Home অন্যান্য সাইপ্রাস উপকূলে নৌ বাহিনীর তৎপরতায় ইউরোপীয় নিষেধাজ্ঞায় পড়তে পারে তুরস্ক

সাইপ্রাস উপকূলে নৌ বাহিনীর তৎপরতায় ইউরোপীয় নিষেধাজ্ঞায় পড়তে পারে তুরস্ক

0

উম্মাহ অনলাইন: সাইপ্রাস উপকূলে তুরস্কের নৌ সমর তৎপরতার জবাবে দেশটির সঙ্গে বিমান পরিবহন চুক্তিসহ বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের আলোচনা স্থগিত করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া তুরস্ককে দেয়া তহবিলও আগামী বছর জব্দ করে দেবে তারা। আরব নিউজের খবরে এমন তথ্য জানা গেছে।

গ্যাস ও তেলসমৃদ্ধ সাইপ্রাসে তুরস্কের নৌমহড়াকে অবৈধ আখ্যায়িত করে ইউরোপীয় ইউনিয়ন এসব সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের যৌথ সিদ্ধান্ত নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার ব্রাসেলসে কূটনৈতিকরা বৈঠকে বসেছেন। তবে এ যৌথ সিদ্ধান্তে পরিবর্তনও আসতে পারে। সোমবার ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা যখন বৈঠকে বসবেন তখন এ সিদ্ধান্ত গৃহীত হবে।

ইউরোপের খসড়া প্রস্তাবে বলা হয়েছে, সাইপ্রাস উপকূলে তুরস্কের অব্যাহত এবং নতুন নৌ সামরিক তৎপরতায় ইউরোপীয় ইউনিয়ন দেশটির সঙ্গে সমন্বিত বিমান পরিবহন চুক্তি নিয়ে আলোচনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আংকারার সঙ্গে যেকোনো ধরনের উচ্চপর্যায়ের বৈঠকও ইতিমধ্যে স্থগিত করা হয়েছে।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সদস্য প্রার্থী হিসেবে তুরস্কের পাওয়া সহযোগিতা ২০২০ সালে কমিয়ে আনতে ইউরোপীয় কমিশনের প্রস্তাব কাউন্সিলে অনুমোদন দেয়া হয়েছে।

তুরস্কের সঙ্গে ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের ঋণ কার্যক্রমও পর্যালোচনা করে দেখতে বলা হয়েছে। খসড়া প্রস্তাব আরও বলছে, তুরস্ক মহড়া অব্যাহত রাখলে ইউরোপীয় ইউনিয়ন আরও নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

স্রেব্রেনিকা গণহত্যা ইউরোপের চোখের সামনেই ঘটেছে: এরদোগান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.