Home মহিলাঙ্গন সভ্য ইউরোপের অসভ্য আইন: মুসলিম নারীরা বোরকা পরলেই ১৫০ ইউরো জরিমানা

সভ্য ইউরোপের অসভ্য আইন: মুসলিম নারীরা বোরকা পরলেই ১৫০ ইউরো জরিমানা

0
প্রতিকী ছবি।

বোরকা নিষিদ্ধ হতে যাচ্ছে নেদারল্যান্ডসে। চলতি বছরের আগস্ট থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। প্রশাসন জানিয়েছে, নেদারল্যান্ডসের আইন অনুযায়ী, প্রত্যেক মানুষকে রাস্তাঘাটে মুখ দেখিয়ে চলাফেরা করতে হবে।

বোরকা পরে কোন নারী রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে বা অফিসে কাজ করতে গেলে আইনভঙ্গের দায়ে ওই নারীকে ১৫০ ইউরো জরিমানা দিতে হবে।

নেদারল্যান্ডস সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে এ বিষয়ে কঠোর নির্দেশনা পাঠিয়েছে। এমনকি রাস্তাঘাটে বোরকা পরিহিত কোনও নারীকে দেখলেই তাকে যেন এ বিষয়ে নিষেধ করা হয়, তার নির্দেশও দেয়া হয়েছে। এ বিষয়টি কেউ মেনে না চললে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

শুধু নেদারল্যান্ডসেই নয়, কয়েকদিন আগে শ্রীলঙ্কা এবং তিউনিশিয়াতেও বোরকা ও নিকাব নিষিদ্ধ করেছে প্রশাসন। ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার কারণেই প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বোরকা নিষিদ্ধ করতে আইন পাশ করা হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামেও। একের পর এক জঙ্গি হামলার জন্যই ওই দুই দেশে বোরকা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। কিন্তু হঠাৎ করেই শান্তিপূর্ণ দেশ নেদারল্যান্ডসে কেন বোরকা নিষিদ্ধ করা হলো? প্রশাসনের তরফ থেকে এ বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি।

নেদারল্যান্ড সরকারের এমন আইন প্রণয়ের প্রস্তুতিতে শান্তিকামী বিশ্বের মানুষ হতবাক। কারণ, এটা ধর্মীয় স্বাধীনতার উপর নগ্ন হস্তক্ষেপ যে তা নয়, বরং এমন আইন মানুষের ব্যক্তি স্বাধীনতা ও মৌলিক অধিকারের মারাত্মক লঙ্ঘনও। এমন আইন প্রণয়ন করার মানে সভ্য দেশের দাবির সাথে ভণ্ডামি ছাড়া কিছু নয়। শুধু নেদারল্যান্ড নয়, এমনকি, সভ্যতার দাবিদার ইউরোপের বহু দেশে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতা বিরোধী এমন আইন প্রণয়নের নজির শুরু হয়েছে।

প্রিয়া সাহার বক্তব্য ইস্যুতে আনন্দবাজার পত্রিকার ভিন্ন রকম প্রচারণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.