Home রাজনীতি মোদির আগ্রাসী নীতি কাশ্মীরের স্বাধীনতাকে ত্বরান্বিত করবে: আল্লামা ইউসুফী

মোদির আগ্রাসী নীতি কাশ্মীরের স্বাধীনতাকে ত্বরান্বিত করবে: আল্লামা ইউসুফী

0

জমিয়তে উলমায়ে ইসলাম বাংলাদেশ’র সহসভাপতি বর্ষিয়ান রাজনীতিবিদ শায়খুল হাদীস আল্লামা আব্দুর রব ইউসুফী বলেছেন, ভারতের পার্লামেন্টে গতকাল কাশ্মীরের সাংবিধানিক স্বাতন্ত্র্যসহ স্বায়ত্ব শ্বাসন ব্যবস্থা বাতিল করার সর্বশেষ আগ্রাসী কাণ্ড কাশ্মীরের স্বাধীনতাকে ত্বরান্বিত করবে। এর মাধ্যমে শুধু কাশ্মীর নয়, বরং ভারতের স্বাধীনতাকামী অন্যান্য রাজ্যগুলোও তাদের স্বায়ত্তশাসন নিয়ে কেন্দ্রের প্রতি আস্হা হারিয়ে ফেলবে। এতে সমগ্র ভারতে একটা অস্হিরতা সৃষ্টি হবে। বিভিন্ন রাজ্যের সাথে কেন্দ্রের বৈষম্য মূলক আচরণে তারা এমনিতেই ক্ষুব্ধ ছিল। কাশ্মীরের এই অস্থিরতা স্বাধীনতাকামী অন্যান্য রাজ্যগুলোতেও প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

গতকাল সন্ধ্যায় এক বিবৃতিতে আল্লামা ইউসুফী আরো বলেন, কাশ্মীরের প্রতি কেন্দ্রের এহেন বিশ্বাসঘাতকতামূলক আচরণে ইতোমধ্যেই ভারতের শীর্ষ রাজনীতিকগণ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এই নিয়ে পার্লামেন্টে কঠোর প্রতিবাদ জানিয়েছেন অনেক এমপি। কাশ্মীরী জনগণের জন্য এখন চুড়ান্ত সংগ্রাম ব্যতীত অন্য কোন পথ আর খোলা থাকল না। যে সকল নেতা এতদিন কেন্দ্রিয় সরকারের সাথে মিলে অখণ্ড ভারতের পক্ষে কাজ করেছেন, মন্ত্রী-মিনিস্টার হয়েছেন, তারাও আজ বন্দি। সরকারের আজকের সিদ্ধান্তেই বুঝা যাচ্ছে কাশ্মীরের পরিস্থিতি কতটা ভয়াবহ।

তিনি বলেন, কোন সরকারের চুড়ান্ত ব্যর্থতার সময়ই শেষ রক্ষাকবচ হিসাবে নিপীড়নের সব পথ উন্মুক্ত করে এবং শেষ অস্ত্র হিসেবে সংবিধানের আশ্রয় নেয়। কার্যত: কাশ্মীর ভারতের নিয়ন্ত্রণে নেই, অন্তত: কাশ্মির নিয়ে মোদি সরকারের সর্বশেষ আগ্রাসন সেটা আরো পরিষ্কার করে তুলল।

আল্লামা ইউসুফী বলেন, কাশ্মীরে ভারতীয় এই আগ্রাসী নীতিতে চীন ও যুক্তরাষ্ট্র সুযোগটি কাজে লাগাতে পারে। যেমনিভাবে ইসরাঈল তড়িঘড়ি করে ভারতের পাশে এসে দাঁড়াল। আর ইসলামী সংস্হাগুলো ভংগুর অবস্হায় থাকলেও কাশ্মীরী জনগণকে সাহস যোগাতে পারে। তবে পরিস্থিতি এখন যে জায়গায় ঠেকেছে, তাতে কাশ্মীরিদের আর পর্দার আড়ালে থাকার কোন অবকাশ নেই। আজাদির জন্য চূড়ান্ত ত্যাগ স্বীকারের প্রস্তুতি ছাড়া তাদের সামনে আর দ্বিতীয় রাস্তা খোলা নেই।

জমিয়ত সহসভাপতি আল্লামা ইউসুফী বলেন, কাশ্মীর নিয়ে মোদি সরকারের সর্বশেষ আগ্রাসন কাশ্মীরীদের স্বাধীনতা সংগ্রামের লড়াইকে যে অনেক গতিশীল করে তুলবে, তাতে কোন সন্দেহ নেই।

মশার বংশ বিস্তার রোধে রাস্তায় নেমেছেন আল্লামা কাসেমী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.