Home আঞ্চলিক বানভাসি চারশতাধিক পরিবারে ঈদ সামগ্রী বিতরণ করল ‘ঈশ্বরগঞ্জ পরিবার’।

বানভাসি চারশতাধিক পরিবারে ঈদ সামগ্রী বিতরণ করল ‘ঈশ্বরগঞ্জ পরিবার’।

0

মারুফ আল-মাহমূদ: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের আলোচিত গ্রুপ “ঈশ্বরগঞ্জ পরিবার”। সম্প্রতি গ্রুপের সদস্যদের থেকে অনুদান সংগ্রহ করে ঈশ্বরগঞ্জ উপজেলার চরাঞ্চলের বানভাসি চার শতাধিক পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে গ্রুপটির সদস্যরা।

গতকাল বৃহস্পতিবার উপজেলার উচাঁখিলা ইউনিয়নের মরিচারচরের বন্যা কবলিত ‘নতুন-চর’ গ্রামের বাসিন্দাদের মাঝে এই ঈদ সামগ্রী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন গ্রুপের এডমিন – রাজীব আল আমিন, মডারেটর- মারুফ আল মাহমুদ এডমিন ও মডারেটর বৃন্দম। এছাড়া শুভাকাংক্ষী এমদাদুল হক সহ একাধিক সদস্য এবং স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।

প্রকাশ থাকে যে, বিভিন্ন সময়ে গ্রুপের মাধ্যমে উপজেলার আর্থ-সামাজিক উন্নয়ন এবং জনদুর্ভোগের চিত্র সাধারণ নাগরিক, প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে তুলে ধরতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে একঝাঁক স্বপ্নবাজ তরুণ। এই গ্রুপের মাধ্যমেই তারা নতুন প্রজন্মের সামনে ফুটিয়ে তুলেছেন ঈশ্বরগঞ্জের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির নানান দিক। সাম্প্রতিককালের বন্যায় ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাওয়াও “নতুনচর” গ্রামের প্রায় চার শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়ে। এখনো পানি না কমায় জলাবদ্ধতার মধ্যে একরকম স্থবির হয়ে আছে চরের বাসিন্দাদের স্বাভাবিক জীবন যাত্রা। প্রবল স্রোতে ইতোমধ্যে ৯টি পরিবারের বসতভিটাসহ গাছপালা, গবাদিপশু নদী গর্ভে বিলীন হয়ে গেছে। সামগ্রিকভবে ব্যপক ক্ষয়ক্ষতির স্বীকার হয়ে মানবেতর দিন কাটাতে হচ্ছে তাদের।

মানবিক দায়বদ্ধতা থেকেই ফেইসবুক গ্রুপে বন্যার্তদের দুর্দশার চিত্র তুলে ধরে সাহায্য প্রর্থনা করে পোস্ট করা হয়। সেই পোস্ট দেখেই গ্রুপের সদস্যদের মধ্যে দেশ-বিদেশের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের কাছ থেকে অনুদান আসতে শুরু করে। অল্পসময়ের মধ্যে বিভিন্ন মাধ্যমে সদস্যদের পাঠানো অনুদান একত্রিত করে প্রয়োজনীয় ঈদ-সামগ্রী সংগ্রহ করা হয়। অবশেষে গত বৃহষ্পতিবার অসহায় মানুষদের কাছে পৌঁছে দেয়া হয় সেই ঈদের ত্রাণ সামগ্রী।

গ্রুপের সদস্যরাই বন্যার্ত মানুষের দ্বারেদ্বারে নৌকা নিয়ে চিড়া, মুড়ি, সেমাই, চিনি, গুড়, বিস্কুট, সাবান, খাবার স্যালাইন, জরুরী ঔষধ, সয়াবিন তেল, দুধ, ডিটার্জেন্ট পাউডার ইত্যাদি পৌঁছে দিয়ে আসেন। গ্রুপটি সম্পর্কে জানতে চাইলে এডমিন রাজিব আল-আমিন জানান, ‘প্রতিষ্ঠালগ্ন থেকেই ঈশ্বরগঞ্জ পরিবার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক কাজ করে যাচ্ছে। স্থানীয়দের কাছে যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে গ্রুপটির পরিচিতি বেশ ভালো।

গ্রুপটি সম্পর্কে আরেক এডমিন পারভেজ ভূঁইয়া জানান, ‘গ্রুপটি পরিচালনায় রয়েছেন বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থী, স্থানীয় স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন শেণী ও পেশার মানুষ। সমাজের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরা এবং প্রশাসন, জনগন ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সেগুলোর যথাযথ প্রতিকার নিশ্চিৎ করার মধ্য দিয়ে ইতোমধ্যে গ্রুপটি সবার কাছে গ্রহণযোগ্যতা অর্জন করেছে।’

বর্তমানে গ্রুপটির এডমিন হিসেবে রয়েছেন হুমায়ুন কবির, রাজিব আল-আমিন, আব্দুল্লাহ আল আজাদ, মশিউর রহমান কাঞ্চন, পারভেজ ভুইঁয়া, খাইরুল ইসলাম আলআমিন, রেজাউল আলম রাজু এবং মডারেটর হিসেবে আছেন আলম ফয়সাল, শিমা, নাছের, সায়েম, রাহাত, মারুফ, ইসহাক, ফরহাদ, ফুয়াদ, তুলি, ইমন, পাভেল, জুনায়েদ ও তনয়। -বিজ্ঞপ্তি।

আরও পড়ুন- ‘বউ-শাশুড়ি সমাচার’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.